করোনা মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে : হু

করোনা অতিমারী পরিস্থিতিতে লক্ষ লক্ষ মানুষের মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন হু। সাম্প্রতিক পরিস্থতিতে মানসিক স্বাস্থ্য অনেক বেশি প্রভাবিত হচ্ছে, বলছেন হু-র ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাধানম ঘেব্রেসাস। করোনা আবহে এখন সামাজিক মেলামেশা কার্যত নেই বললেই চলে। উৎসব অনুষ্ঠানেও হাতেগোনা লোক। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেড়তে না বলা হচ্ছে।

তাই একে অপরের সঙ্গে অবাধ মেলামেশার তেমন সুযোগ থাকছে না। ঘরবন্দিই থাকতে হচ্ছে মানুষকে। আর সে কারণেই মানসিক স্বাস্থ্য বিঘ্নিত হচ্ছে জেনেভায় ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে বলেছেন হু ডিরেক্টর জেনারেল টেড্রোস। তিনি আরও জানিয়েছেন, মানসিক স্বাস্থ্যের বিষয়টি বরাবরই খুব উপেক্ষিত বিষয়। কারণ কোভিড পরিস্থিতির আগেই প্রায় ১০০ কোটি মানুষ মনোরোগে আক্রান্ত।

মধ্যবিত্ত ও নিম্মমধ্যবিত্ত দেশগুলিতে ৭৫ শতাংশেরও বেশি মানুষ মানসিক, স্নায়বিক সমস্যায় জর্জরিত কিন্তু তাদের চিকিৎসার কোনও ব্যবস্থাই করা হয় না। তাই আগামী ১০ই অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে হু, ইউনাইটেড ফর গ্লোবাল মেন্টাল হেলথ ও ওর্য়াল্ড ফেডারেশন ফর মেন্টাল হেলথের সঙ্গে যৌথ উদ্যোগে মানসিক স্বাস্থ্যের জন্য বরাদ্দ বাড়ানোর পক্ষে সওয়াল করবে বলে জানা গেছে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post