যাত্রা শুধু স্মার্টকার্ডেই, দৈনিক ১২ ঘন্টা চলবে মেট্রো

আপাতত ঠিক হয়েছে ৮ সেপ্টেম্বর থেকে মেট্রোর চাকা গড়াবে। এই নিয়ে নতুন গাইডলাইন তৈরি করেছে কেন্দ্রীয় আবাসনমন্ত্রক। পাশাপাশি কলকাতা মেট্রো কর্তৃপক্ষ রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে চলেছে। এই বৈঠকের আগেই কলকাতা মেট্রোরেলের আধিকারিকরা কিছু প্রস্তাব নিয়ে আলোচনা সেরে ফেলেছেন বলে সূত্রের খবর। মঙ্গলবার মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশীর উপস্থিতিতে উচ্চ পর্যায়ের একটি বৈঠক কলকাতার মেট্রো রেল ভবনে। সেখানেই কয়েকটি খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।
করোনা কালে মেট্রোয় যাত্রা করতে হলে রাখতে হবে স্মার্টকার্ড। কারণ টোকেন বিক্রি করা হবে না বলেই আপাতত ঠিক হয়েছে। মেট্রো সূত্রে আরও জানা যাচ্ছে, প্রথম দিকে কয়েকদিন নতুন করে কাউকে স্মার্টকার্ড ইস্যু করা হবে না। যাদের আগে থেকেই স্মার্টকার্ড রয়েছে তাঁরাই অনলাইনে সেই কার্ড রিচার্জ করে মেট্রোয় চড়তে পারবেন। পাশাপাশি সময়সীমা কমতে পারে মেট্রো চলাচলের। দিনে ১২ ঘন্টা চলাচল করবে মেট্রো। সকাল ৮টা থেকে রাত ৮টা, বন্ধ থাকবে রবিবার ও ছুটির দিন। অফিস টাইমে ১২ মিনিট অন্তর ও অন্য সময়ে ১৫ থেকে ২০ মিনিট অন্তর চালানো হবে ট্রেন।
স্টেশনে যাত্রীদের প্রবেশের নীতি নিয়ে আলোচনা হবে রাজ্যের সঙ্গে। আপাতত ঠিক হয়েছে সামাজিক দূরত্ববিধি মেনে লাইন করেই ঢুকতে হবে যাত্রীদের। স্টেশনে ঢোকার আগে হবে থার্মান স্ক্যানিং। প্ল্যাটফর্মে ঢোকার মুখে রাখা হবে স্যানিটাইজার মেশিন। যাত্রীদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকা বাধ্যতামূলক। এছাড়া প্রতিটি স্টেশন ও রেক স্যানিটাইজ করা হবে নিয়মিত। জানা যাচ্ছে বুধ ও বৃহস্পতিবারের মধ্যেই রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসবেন মেট্রোকর্তারা।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post