আজ NEET পরীক্ষার্থীদের নিয়ে পরীক্ষা দৌঁড় মেট্রোর, কাল ফাইনাল

সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা (NEET) পরীক্ষার জন্য রবিবার মেট্রো পরিষেবা শুরু হল। সারা দেশের সঙ্গে করোনা সংক্রমণের জেরে ১৭৪ দিন বন্ধ ছিল কলকাতা মেট্রো। রবিবার থেকে ফের শুরু হল পরিষেবা। তবে সর্ব সাধারণের জন্য নয়, এদিন মেট্রোর পরীক্ষা দৌঁড় শুধুমাত্র NEET পরীক্ষার্থীদের নিয়ে। মেট্রোর তরফে জানানো হয়েছে, পরীক্ষার্থীদের সঙ্গে একজন করে অভিভাবকও মেট্রো সফর করতে পারবেন। অ্যাডমিট কার্ড ও পরিচয় পত্র সঙ্গে রাখতে হবে। মেট্রোর তরফে আরও জানানো হয়েছে, রবিবার নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত মোট ৭৪টি মোট্রো চালানো হবে। অর্থাৎ আপ ও ডাউনে ৩৭টি করে পরিষেবা দেওয়া হবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে পরিষেবা।
তবে NEET পরীক্ষার্থীদের আগাম টিকিট বুকিং করতে হবে না বলেই জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। সেক্ষেত্রে তাঁদের কিছুটা সময় আগে স্টেশনে প্রবেশ করতে হবে। সামাজিক দূরত্ব মেনে লাইনে দাঁড়িয়ে কাউন্টার থেকে পেপার কার্ড টিকিট (PCT) সংগ্রহ করতে হবে। করোনা সংক্রমণের আশঙ্কায় টোকেন দেওয়া হবে না। এছাড়া স্মার্টকার্ডও ব্যবহার করতে পারবেন পরীক্ষার্থীরা। এদিন মেট্রো চালুর জন্য সাজসাজ রব মেট্রো স্টেশনগুলিতে।
প্রতিটি স্টেশনেই বাড়তি নিরাপত্তারক্ষী, রেলরক্ষী বাহিনী ও মেট্রো কর্মীরা মোতায়েন করা হয়েছে। প্রতিটি স্টেশনেই টিকিট কাউন্টারের পাশে বসানো হয়েছে হ্যান্ড স্যানিটাইজার প্যানেল। প্ল্যাটফর্মে ঢোকার মুখেই থাকছে স্যানিটাইজার টানেল। সামাজিক দূরত্ববিধি মানতে প্ল্যাটফর্মের মেঝেতে দাগ দেওয়া হয়েছে। কারশেড থেকে প্ল্যাটফর্মে যাওয়ার আগে প্রতিটি মেট্রো রেক জীবাণুমুক্ত করা হচ্ছে। আগামীকাল সোমবার থেকে সাধারণ যাত্রীদের জন্য পরিষেবা চালু করছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।
তবে ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু না হওয়ায় সমস্যায় পড়ছেন পরীক্ষার্থীরা। কারণ NEET পরীক্ষা কেন্দ্রগুলি মূলত সল্টলেক ও নিউটাউনে। ফলে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের পৌঁছে দিতে রাজ্য সরকার বিশেষ বাসের ব্যবস্থা করেছে। প্রায় দেড় হাজার বাড়তি বাস চালাবে রাজ্য পরিবহণ নিগম। পাশাপাশি দুই ২৪ পরগনা, হাওড়া এবং নদিয়ার গুরুত্বপূর্ণ ডিপোয় ভোর থেকে কলকাতাগামী বাস মিলছে। নিউ টাউন- সল্টলেককে কেন্দ্র করে ১৯টি পরীক্ষা কেন্দ্র রয়েছে। এ ছাড়াও বজবজ, ই এম বাইপাস, মধ্য ও দক্ষিণ কলকাতার যে সব অঞ্চলে পরীক্ষা কেন্দ্র রয়েছে, সেই সব রুটে বাস বাড়ানো হয়েছে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post