মেট্রোয় স্মার্ট কার্ড, ই পাস ছাড়া প্রবেশ নিষেধ

১৪ সেপ্টেম্বর, সোমবার থেকে কলকাতায় চালু হবে মেট্রো পরিষেবা। কলকাতা মেট্রো কর্তৃপক্ষ বুধবার একটি নির্দেশিকা জারি করে এ কথা জানিয়েছে। নির্দেশকায় জানানো হয়েছে, সকাল ৮ থেকে রাত ৮ পর্যন্ত মেট্রো চলবে। শেষ ট্রেন নির্ধারিত স্টেশন থেকে সন্ধে সাতটায় রওনা দেবে। কনটেনমেন্ট জোনগুলিতে অবশ্য মেট্রো বন্ধই থাকবে। সেইসব এলাকায় মেট্রো স্টেশনের গেট খুলবে না। নিউ নর্মালে মেট্রোয় যাতায়াত করতে হলে মানতে হবে যাত্রীদের অ্যাপ থেকে ই-পাস নিতে হবে।

ই-পাসের বৈধতা থাকবে এক ঘণ্টা। ই-পাসের ক্ষেত্রে ১২ ঘণ্টা আগে অ্যাডভান্স বুকিংয়ের সুবিধা থাকবে। সব ট্রেন সব স্টেশনে দাঁড়াবে। আগে প্ল্যাটফর্মে ট্রেন দাঁড়াত ২০ সেকেন্ড। এবার থেকে দাঁড়াবে ৩০ সেকেন্ড। কোনও টোকেন গ্রাহ্য হবে না। স্মার্ট কার্ড ও ই-পাস ছাড়া কাউকে স্টেশনে ঢুকতে দেওয়া হবে না । বুকিং কাউন্টারে স্মার্ট কার্ড রিচার্জ হবে। যাত্রীদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকতে হবে । থার্মাল চেকিং হবে স্টেশনে ঢোকার মুখে। জ্বর, গলা ব্যথা, ঠাণ্ডা লাগার সমস্যা থাকলে স্টেশনে প্রবেশ করতে পারবেন না। ওয়াশরুম, এসক্যালেটর, বুকিং কাউন্টার, দেওয়ালসহ যে সব জায়গায় বেশি হাত পড়ে, সেগুলি ঘন ঘন স্যানিটাইজ করতে হবে।

প্রতিটি স্টেশন কীটনাশক দিয়ে স্যানিটাইজ করে রাখতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। যাত্রীদের জায়গায় ঘন ঘন স্যানিটাইজ করাতে হবে। লিফট, এসক্যালেটর, সিঁড়ি বারবার স্যানিটাইজ করতে হবে। কোভিড সুরক্ষায় স্টেশনে সচেতনতামূলক বার্তা বারবার ঘোষণা করতে হবে। কী করা যাবে আর কী যাবে না, তার ছোট ভিডিও ক্লিপ স্টেশনের ডিসপ্লে বোর্ডে দেখাতে হবে। স্টেশন চত্বরে কোথাও যাতে ভিড়  না হয় তার জন্য যৌথভাবে নজরদারি চালাবে আরপিএফ ও কলকাতা পুলিসকে। বুকিং কাউন্টার, প্ল্যাটফর্ম, এএফসি গেটে দাঁড়ানোর সময় যাত্রীদের মধ্যে ছফুটের দূরত্ব বজায় রাখতে হবে।

X লেখা সিটগুলিতে যাত্রীরা বসতে পারবেন না । বেশি ভিড় হলে একাধিক এন্ট্রি ও এক্সিট গেট প্রস্তুত রাখতে হবে। কর্মীরা বিরতিতে হাত সাবান দিয়ে ধুতে হবে। ঘন ঘন স্যানিটাইজ করবেন। ফেস মাস্ক ও গ্লাভস বাধ্যতামূলক । খালি হাতে কোনওভাবেই নাক, মুখ ছোঁয়া যাবে না। হাউজ কিপিং স্টাফদের শীঘ্রই টুপি ও অ্যাপ্রন দেওয়া হবে।প্রত্যেক কর্মীর মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকতে হবে। সর্বাধিক তিনজন যাত্রী একই সময়ে লিফট ব্যবহার করতে পারবেন স্টেশন চত্বরে থুতু বা পানের পিক ফেললে দৃষ্টান্তমূলক শাস্তি হবে

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post