করোনা আবহে পুরোনো স্মৃতি উসকে মেট্রোয় ফিরল ছাপানো টিকিট

রবিবার NEET পরীক্ষার জন্য কলকাতা মেট্রো ফের চালু হল। করোনা আবহে ১৭৪ দিন বন্ধ ছিল পরিষেবা। আনলক-৪ পর্বেই সারা দেশে মেট্রো চালানোর অনুমতি দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু মাত্রাতিরিক্ত ভিড় নিয়ন্ত্রনের উপায় খুঁজতে এক সপ্তাহ পর কলকাতায় দৌঁড় শুরু করল মেট্রোরেল। কিন্তু নিউ নর্মালে বদলে গিয়েছে অনেক কিছুই। যার অন্যতম হল মেট্রো স্টেশনে প্রবেশের জন্য টোকেন ব্যবস্থা উঠিয়ে দেওয়া। করোনা সংক্রমণের আশঙ্কায় মেট্রোরেলে টোকেন দেওয়া হবে না বলে আগেই জানিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। তার বদলে অনলাইনে আগাম বুকিং ও স্মার্টকার্ডই একমাত্র ভরসা ছিল যাত্রীদের। কিন্তু সমস্যা তৈরি হয়েছিল দূর-দূরান্ত থেকে আসা NEET পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের নিয়ে।
মাত্র একিদনের জন্য কেন তাঁরা স্মার্টকার্ড কিনবেন? এই সমস্যার সমাধানে দীর্ঘ কয়েক দশক পর কলকাতা মেট্রোয় ফিরল ছাপানো কাগজের টিকিট। রেলের পরিভাষায় যার পোশাকি নাম পেপার কার্ড টিকিট (PCT)। অনেক আগে রেলে বা মেট্রোরেলে এক হলুদ রঙের পিচবোর্ডে ছাপানো টিকিট দেওয়া হত। তাতে যাত্রা শুরুর ও গন্তব্য স্টেশনের নাম ছাপানো থাকতো। পাশাপাশি যাত্রার তারিখের স্টাম্প দেওয়া থাকতো। এই করোনা আবহে ফের ফিরে এল সেই ব্যবস্থা। রবিবার NEET পরীক্ষার জন্য বিশেষ মেট্রো সার্ভিসের জন্য ফিরিয়ে আনা হল সেই সাবেক ব্যবস্থা। মেট্রো কর্তপক্ষের বক্তব্য, পরীক্ষার্থী কিংবা অভিভাবকরা একদিনের জন্য স্মাট কার্ড কিনবেন না।
পাশাপাশি টোকেন ইস্যু করলে, তা আবার আমাদের কাছেই ফেরত আসবে। ফলে ছোঁয়াচ এড়ানো যাবে না। করোনা আবহে স্বাস্থ্যবিধি সুনিশ্চিত করতেই কাগজের টিকিট ইস্যুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক আধিকারিকের কথায়, এই ধরণের টিকিট আর ফেরত নেওয়ার প্রশ্ন নেই। যারা কিনবেন সেটা তাঁদের কাছেই রাখতে পারেন বা ছিঁড়ে ফেলতে পারেন। আর সেই পুরোনো টিকিট হাতে পেয়ে পরীক্ষার্থীদের অভিভাবকরা বেজায় খুশি। অনেকেই স্মৃতির সরণী বেয়ে পৌঁছে গেলেন সেই পুরোনো দিনে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post