বয়স ধরে রাখার মন্ত্র

 

বয়স বেড়ে যাওয়া নিয়ে কি আপনি চিন্তিত? কয়েকটা ফর্মুলা মেনে চললেই বুড়িয়ে যাওয়া আটকে দিয়ে যৌবন ধরে রাখতে পারবেন তিনি। ৪০ এ ২০-র মতো না লাগলেও বয়সকে অনেকটাই আটকাতে পারবেন তিনি।
এর জন্য আপনাকে প্রথমেই শরীরের মেদ ঝরিয়ে ফলতে হবে। আর এর জন্য হাঁটার কোনও বিকল্প নেই। প্রতিদিন নিয়ম করে অন্তত আধঘন্টা হাঁটুন। এতে শরীরে রক্ত সঞ্চালন ভালো হয়, হার্টও ভালো থাকে। নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, কোলেস্টরল, ব্লাড প্রসারের সমস্যা। আপনাকে লাগবে ঝরঝরে।
প্রতিদিন খেতে হবে একটি করে মরসুমি ফল। প্রতিদিনের খাদ্য তালিকায় সবুজ শাকসবজি না থাকলে চলবে না। ওজন কমাতে গিয়ে খাবার স্কিপ করবেন না, তাতে হিতে বিপরীত হবে। সকালের জলখাবার ভালো করে খেতে হবে।

যৌবন ধরে রাখতে মিষ্টি জাতীয় খাবার যথাসম্ভব এড়িয়ে চলতে হবে। চকোলেট, পেস্ট্রি, আইসক্রিমের মত খাবারে প্রচুর কার্বোহাইড্রেট ও ফ্যাট থাকে যা শরীরে কোলেস্টেরল ও ডায়াবেটিস বাড়ায়।


বয়স বাড়ার আরেকটি লক্ষণ হল চামড়া কুঁচকে যাওয়া। ৩৫-এর পর থেকেই ত্বকের যত্ন নেওয়া খুবই দরকার। নিয়মিত ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং করা দরকার। বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন লোশন লাগাতে হবে, ছাতা ব্যবহার করুন। প্রচুর জল খান। দিনে অন্তত আড়াই থেকে ৩ লিটার মাস্ট।
আমরা সারাদিন নানা কাজে ব্যস্ত থাকি। সময় পাওয়া যায় না তবুও চেষ্টা করুন প্রতিদিন সাত ঘন্টা টানা ঘুমতে। ঘুম শরীরের জন্য খুবই দরকার।
যেকোন নেশার দ্রব্য ত্যাগ করুন। উপকার পাবেনই।
এড়িয়ে চলুন স্ট্রেস। মানসিক চাপ কিন্তু শরীরে বয়সের ছাপ ফেলে। প্রতিদিন সময় বের করে যোগা করুন। শরীর মন দুইই ভালো থাকবে।
সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে পরিবর্তন করুন। নিজেকে ভাল রাখলে তবেই চারপাশের সকলকে ভালো রাখতে পারবেন।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post