পুজোয় উজ্জ্বল ও কোমল ত্বক পেতে ঘরোয়া টিপস

 

সামনেই আসছে দুর্গাপূজার উৎসব। তবে করোনাকালে এখনও অনেকে পার্লারে যেতে স্বস্তি বোধ করছেন না। সেক্ষেত্রে উজ্জ্বল ও কোমল ত্বক পেতে বাড়িতেই বিভিন্ন ধরনের ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। যেমন-
হলুদ, মধু ও দুধের ফেস প্যাকঃ ত্বকে আর্দ্রতা বজায় রাখতে মধুর বিকল্প হয় না। অন্যদিকে হলুদে থাকা অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান ব্রণ, পিম্পলসহ ত্বকের নানা সমস্যা দূর করে। দুধ ত্বককে কোমল রাখে। এই প্যাকটি তৈরি করতে হাফ চামচ গুঁড়া হলুদ, এক চামচ মধু এবং পরিমাণমতো কাঁচা দুধ ভালোভাবে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। প্রথমে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে এই প্যাকটি ভালভাবে গোটা মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
বেসন ও টক দইয়ের ফেস প্যাকঃ বেসন ও টক দইয়ের ফেস প্যাক তৈলাক্ত ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। বেসন ত্বকের বাড়তি তেল শুষে নেয় এবং দই ভিতর থেকে ত্বককে পরিষ্কার করে। এজন্য ২ টেবিল চামচ বেসন এবং ১ টেবিল চামচ দই ভালভাবে মিশিয়ে প্যাক তৈরি করুন। এরপর ফেস প্যাকটি মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।


টক দই, হলুদ এবং টমেটোর ফেস প্যাকঃ টক দই, হলুদ এবং টমেটোর ফেস প্যাক ত্বকের পোড়া ভাব দূর করতে এবং ত্বকের উজ্জ্বলতা ফেরাতে ভীষণ কার্যকরী। এজন্য একটি পাত্রে হাফ টেবিল চামচ গুঁড়ো হলুদ, ১ টেবিল চামচ টক দই এবং ১ টেবিল চামচ টমেটো পিউরি নিয়ে ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট বানান। এরপর ত্বকে এটি ভালোভাবে লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

গোলাপ জল ও চন্দন পাউডারের ফেসপ্যাকঃ চন্দন অ্যান্টি ব্যাকটিরিয়াল গুণ সমৃদ্ধ। এটি ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে ত্বককে সুন্দর রাখতে অত্যন্ত কার্যকরী। আর, গোলাপজলও ত্বকের জন্য খুব উপকারী। ২ টেবিল চামচ চন্দন পাউডার এবং পরিমাণমতো গোলাপজল নিন। এই দুটো উপাদান ভালো করে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।


মুলতানি মাটি ও গোলাপজলের ফেসপ্যাকঃ মুলতানি মাটি ও গোলাপ জলের ফেসপ্যাক তৈলাক্ত ত্বকের জন্য খুবই কার্যকরী। মুলতানি মাটি ও গোলাপ জল একসঙ্গে ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post