'পরাক্রম' না 'দেশপ্রেম', নেতাজির জন্মদিনের নাম নিয়ে তরজা

নেতাজির জন্মদিনকে 'পরাক্রম দিবস' হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে তৃণমূল। আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এইদিনটিকে 'দেশপ্রেম দিবস' হিসেবে ঘোষণা করেছেন। সেইসঙ্গে নেতাজির জন্মদিনটি জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছিলেন তিনি। এই নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা  

মঙ্গলবার তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, পরাক্রম দিবস নামটি তৃণমূলের পছন্দ নয়। দিনটি দেশপ্রেম দিবস হওয়া উচিত। নেতাজির আরও সম্মান প্রাপ্য। ওইদিন মমতার নেতৃত্বে মিছিল হবে। রাজ্যে নিজেদের মতো করে নেতাজি জন্মদিবস পালন করা হবে। সৌগতবাবু বলেন, রাজ্যে ভোটের দিকে তাকিয়েই এই নামকরণ করা হয়েছে। নেতাজিকে নিয়ে রাজনীতি করা উচিত নয়। এটা ৬ মাস আগেই করা উচিত ছিল। ভোটের আগে কেন।

উল্লেখ্য, এবার নেতাজির জন্মদিনে কলকাতায় একাধিক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মূল অনুষ্ঠান হবে ভিক্টোরিয়া মেমোরিয়ালে। এছাড়াও জাতীয় গ্রন্থাগারেও হবে একটি অনুষ্ঠান। তবে প্রধানমন্ত্রীর চূড়ান্ত সফরসূচি মঙ্গলবারই জানাতে পারে পিএমও। কলকাতায় শ্যামবাজার থেকে ধর্মতলার নেতাজি মূর্তি পর্যন্ত মিছিলে হাঁটবেন মমতা। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post