ধূমপায়ীদের করোনার ঝুঁকি কম, জানাল সমীক্ষা

এতদিনের ধারণা এবার উল্টে যাচ্ছে। দেশজুড়ে রক্তপরীক্ষা করে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইনডাস্ট্রিয়াল রিসার্চ (সিআইএসআর) জানাচ্ছে, যাঁরা ধূমপান করেন এবং নিরামিশাষী তাঁদের করোনা সংক্রমণের সম্ভাবনা সবথেকে কম। সিআইএসএর-এর প্রায় ৪০টি কেন্দ্র এই সমীক্ষা চালানো হয়। তারা জানিয়েছে, যাঁদের রক্তের গ্রুপ 'ও' তাঁদেরও সংক্রমণের সম্ভাবনা কম। সংক্রমণের সম্ভাবনা বেশি 'বি' এবং 'এবি' গ্রুপের রক্তের।

করোনার অ্যান্টিবডির উপস্থিতি খতিয়ে দেখতে এই সমীক্ষার জন্য ১০,৪২৭ জনের নমুনা নেওয়া হয়েছিল। ল্যাবরেটিরতে কর্মরত কর্মী ও তাঁদের পরিবারের লোকজন স্বেচ্ছায় এতে অংশ নিয়েছিলেন। দিল্লির সিআইএসআর জানিয়েছে, ১০,৪২৭ জন প্রাপ্তবয়স্কের মধ্যে প্রায় ১০.১৪ শতাংশ, ১,০৫৮ জনের করোনার অ্যান্টিবডি রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক গত জুলাইয়ে জানিয়েছিল, ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি তুলনায় বেশি। কারণ হাত থেকে মুখে সংক্রমণ ছড়াতে পারে। তাছাড়া, তামাকজাত জিনিসে শ্বাসযন্ত্রে সংক্রমণ বাড়ায়, তারা করোনায় আক্রান্ত হন। 

সিএসআইআর জানিয়েছে, করোনা শ্বাসকষ্টজনিত রোগ হলেও ধূমপায়ীরা করোনায় কম আক্রান্ত হবেন। ধূমপান করোনার ঢাল হতে পারে। সবথেকে বেশি ঝুঁকি যাঁরা গণ পরিবহনে যাতায়াত করেন। নিরাপত্তাকর্মী, গৃহকর্মী, যাঁরা ধূমপান করেন না এবং আমিশাষী তাদের রক্তেই বেশি করোনার সম্ভাবনা। সিনিয়র বিজ্ঞানী শান্তনু সেনগুপ্ত বলেছেন, এই প্রথম এইধরনের সমীক্ষায় তিন থেকে ছয়মাস সবাইকে অ্যান্টিবডির জন্য পর্যবেক্ষণে রাখা হয়েছিল। 


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.