প্রকাশিত উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিকাল পরীক্ষার রূপরেখা, ধোঁয়াশাতেই পড়ুয়ারা

করোনা পরিস্থিতিতে বন্ধ স্কুল। এই অবস্থায় উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিকাল পরীক্ষা নিয়ে তৈরি হয়েছিল ধোঁয়াশা। লিখিত পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলেও প্র্যাকটিকাল পরীক্ষার নির্দিষ্ট রূপরেখা না মেলায় নানা প্রশ্ন ছিল পরীক্ষার্থী ও শিক্ষকদের মনেও। শেষপর্যন্ত মিলল উত্তর। 

প্র্যাকটিকাল পরীক্ষার নিয়ে মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষাসংসদ। সংসদের তরফে জানানো হয়েছে, আগামী ১০ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে স্কুলগুলিকে প্র্যাকটিকাল পরীক্ষা নিতে হবে। করোনার সংক্রমণের কথা মাথায় রেখে স্বাস্থ্যবিধি ও সতর্কতা মেনেই পরীক্ষার তারিখ নির্বাচন করবে স্কুল কর্তৃপক্ষ। তবে মূল সিলেবাস কমায় কমেছে প্র্যাকটিকালের সিলেবাসও। এনিয়ে বিষয়ভিত্তিক অধ্যায় নির্দিষ্টও করে দেওয়া হয়েছে সংসদের তরফে। ২০ এপ্রিলের মধ্যে প্রতিটি স্কুলকে প্র্যাকটিকাল পরীক্ষার নম্বর এবং উত্তরপত্র সংসদের কাছে জমা দিতে হবে। প্রসঙ্গত, ১৫ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত উচ্চমাধ্যমিকের লিখিত পরীক্ষা হওয়ার কথা। এছাড়া ৩০ জুন হুল দিবস হওয়ায়, দিন বদলে ২ জুলাই ওই বিষয়ের পরীক্ষা হবে। 

এদিকে পরীক্ষা নিয়ে জল্পনা মিটলেও প্র্যাকটিকাল পরীক্ষার প্রস্তুতি নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। অন্যান্য ক্লাস অনলাইনে করা সম্ভব হলেও প্র্যাক্টিকাল ক্লাস কখনই সেভাবে সম্ভব নয়। ফলে ক্লাস না করে প্রস্তুতি ছাড়া কীভাবে পরীক্ষা দেওয়া সম্ভব তা নিয়ে দুশ্চিন্তায় পড়ুয়ারা। সবকিছু বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে স্কুল খোলা যায় কিনা তার জন্য সরকারের কাছে আবেদন জানাচ্ছেন শিক্ষক সংগঠনগুলিও।      

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.