দুশ্চিন্তা কমাবেন কী করে

দুশ্চিন্তা এক ধরনের মানসিক রোগ। এ কারণে শুরু থেকে এ রোগ নিয়ন্ত্রণে রাখা উচিত। দুশ্চিন্তা বাড়লে অনেক সময় স্বাভাবিক চিন্তা বনা করার পথ আটকে যায়৷ মন ছটফট করতে থাকে, অজানা ভয় চেপে ধরে৷ এর থেকে হৃদরোগ, শ্বাসকষ্ট, পেশি ব্যথা, রক্তচাপ ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে৷ দুশ্চিন্তার অন্যতম প্রধান লক্ষণ হচ্ছে বুক ধড়ফড় করা, ঘাম, কাঁপুনি, বিরক্তি, হালকা মাথাব্যথা এবং মানসিক চাপ অনুভব করা।

বিশেষজ্ঞদের মতে, দুশ্চিন্তায় ভূগলে কখনই একা থাকা উচিত নয়৷ সব সময় কারও না কারও সঙ্গে কথা বলা বা গান শোনা উচিত৷ এমন কয়েকটি জিনিস আছে যা দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। যেমন-

ভিটামিন ডি : মানসিক স্বাস্থ্য সুরক্ষিত রাখতে ভিটামিন ডিয়ের তুলনা নেই৷ এটি মুড নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই সঙ্গে সব ধরনের উদ্বেগ এবং হতাশা কমাতে সাহায্য করে৷ সূর্যের আলো ভিটামিন ডিয়ের ভালো উৎস। এছাড়া দুধেও পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়।

ভিটামিন বি-১২ : ভিটামিন বি ১২ শরীর থেকে চাপ কমাতে সাহায্য করে৷ এটি মূলত প্রাণি থেকে পাওয়া যায়৷ এই ভিটামিন সুখী হরমোন তৈরি করে এবং মুড নিয়ন্ত্রণ করে। এটি স্নায়ুতন্ত্রের জন্যও উপকারী।

ম্যাগনেশিয়াম : মানব শরীরের জন্য ম্যাগনেশিয়াম অন্যতম গুরুত্বপূর্ণ খনিজ৷ এটি দুশ্চিন্তার মতো মানসিক রোগ কমাতে সাহায্য করে৷ মস্তিষ্ককে সতেজ রাখে৷ ডার্ক চকলেট, পালং শাক, কাজুবাদাম এবং চীনাবাদামে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়৷

ভিটামিন সি : বিষন্নতা এবং দুশ্চিন্তার কমানোর অন্যতম উপায় হচ্ছে ভিটামি সি। এটি শরীরে সজীবতা বজায় রাখতে সাহায্য করে। পাশাপাশি মানসিক স্বাস্থ্যও ভালো রাখে।

ক্যামোমাইল : ক্যামোমাইল উদ্বেগমুক্ত রাখতে সাহায্য করে৷ ভালো ফল পেতে চায়ের সঙ্গে ক্যামোমাইল মিশিয়ে খেতে পারেন৷ এটি মানসিক চাপ কমাতে ভূমিকা রাখে। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post