বুথের ১০০ মিটারের মধ্যে থাকবে না রাজ্য পুলিশ, কড়া সিদ্ধান্ত কমিশনের

রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন কড়া হাতেই পরিচালনা করছে জাতীয় নির্বাচন কমিশন। সেটা কমিশনের বিভিন্ন সিদ্ধান্ত এবং পদক্ষেপে আগেই বোঝা গিয়েছিল। এবার আরও কড়া সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। এক বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়ে দিল বুথের ১০০ মিটারের মধ্যে রাজ্য পুলিশের প্রবেশাধিকার নেই। গোটা প্রক্রিয়াই নিয়ন্ত্রনে থাকবে কেন্দ্রীয় বাহিনীর হাতে। রাজ্য পুলিশ থাকবে বুথের ১০০ মিটার বাইরে, তবে প্রয়োজনে রাজ্য পুলিশের সাহায্য নিতে পারবে কেন্দ্রীয় বাহিনী। পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি দেখবে রাজ্য পুলিশই। 


নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটকেন্দ্রগুলি মূলত দুটি ভাগে ভাগ করা হবে। বুথের ভিতর এবং প্রথম ১০০ মিটার পর্যন্ত পুরোটাই নিয়ন্ত্রন করবে কেন্দ্রীয় বাহিনী। পরবর্তী ১০০ মিটার অর্থাৎ ভোটের লাইন দেখবে রাজ্য পুলিশ। ২৭ মার্চ প্রথম দফার সবকটি বুথকেই স্পর্ষকাতর হিসেবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ফলে বুথগুলির ২০০ মিটারের ভিতর কোনও রাজনৈতিক দলই অস্থায়ী ক্যাম্প তৈরি করতে পারবে না। এছাড়া জেলাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে ভোটের ৭২ ঘণ্টা আগে থেকে কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির ভিডিওগ্রাফি ও ফটো কমিশনে পাঠাতে হবে। এছাড়াও এবার এসডিওর অধীনে এক কোম্পানি আধাসেনা রিজার্ভ থাকবে। যে কোনও প্রয়োজনে তাদের ব্যবহার করা হবে। 


পাশাপাশি জানা যাচ্ছে আসন্ন বিধানসভা ভোটে মোট ৯৫৫ কোম্পানি আধা সেনা ব্যবহার করবে নির্বাচন কমিশন। যা এর আগে হয়নি। কমিশন সূত্রে জানা যাচ্ছে, বর্তমানে রাজ্যে ৪৯৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রয়েছে। আগামী ২৫ মার্চের মধ্যে আরও ২১০ কোম্পানি আধা সেনা আরবে। তবে আশ্চর্যজনক তথ্য হল প্রথম দফার ভোটেই ৭৩২ কোম্পানি বাহিনী মোতায়েন থাকবে বুথ ও এলাকায়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.