বন্দুকের সামনে বুক পেতে দাঁড়ালেন সন্ন্যাসিনী, তারপর?

 

এবার মায়ানমারের সেনাদের সামনে ধূলিধুসর রাস্তায় হাটু মুড়ে বসে আছেন এক খ্রিস্টান সন্ন্যাসিনী। আর তাঁর সামনে রণসাজে সজ্জিত সেনা জওয়ানরাও অস্ত্র ত্যাগ করে জোড়হাতে হাঁটু মুড়ে বসে। এমনই এক ছবি ইন্টারনেট তোলপাড় করছে। ছবিটি মায়ানমারের উত্তরাংশের মিটকিনা শহরের। গত সোমবার ছবিটি সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। আধুনিক অস্ত্রে সজ্জিত সেনা জওয়ানদের সামনে অকুতোভয় ওই মহিলা একজন ক্যাথলিক সন্যাসিনী। সম্প্রতি মায়ানমারে সেনা অভ্যুথ্যান ঘটেছে। দেশের শাসনভার এখন সেনাবাহিনীর হাতে। স্থানীয় সংবাদমাধ্যমেই এই ছবিটি প্রকাশ পেয়েছে। জানা যাচ্ছে ওই ক্যাথলিক সন্নাসিনীর নাম সিস্টার অন রোজ নু তাঙ।


 তিনি ভয় না পেয়ে সেনা জওয়ানদের সামনেই হাঁটু মুড়ে বসে আবেদন করেন, তাঁর সন্তানদের যেন ছেড়ে দেওয়া হয়, অর্থাৎ শিশুদের যাতে হত্যা না করা হয়। তার বদলে নিজের প্রাণ দিতেও রাজি ছিলেন ওই সন্নাসিনী। এই হৃদয়বিদারক ছবিই ইন্টারনেট এবং সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ল। মুহূর্তে তা ভাইরালও হল। আরও জানা যাচ্ছে, ওই সন্নাসিনীর সঙ্গে ছিলেন আরও দুজন। কিন্তু তাঁরা সেভাবে সামনে আসেননি। কিন্তু অসীম সাহসের ওপর ভর করে রোজ নু তাঙ সুসজ্জিত সেনা জওয়ানদের সামনে চলে যান, এবং কাতর আবেদন করেন। পরে অবশ্য দেখা যায়, সেনা জওয়ানরাও হাটু মুড়ে বসে ওই সন্নাসিনীর সামনে ক্ষমা প্রার্থনা করছেন।

 উল্লেখ্য, ১লা ফেব্রয়ারি অভ্যুথান ঘটিয়ে গণতান্ত্রিক পথে থাকা আন স্যাং সু-কি সরকারের পতন ঘটে সামরিক শাসক জুন্টা। তারপর গণতন্ত্র ফেরানোর দাবিতে উত্তাল মায়ানমার। নিরস্ত্র জনতার ওপর পাল্টা আক্রমণ করে সেনা। এখনও পর্যন্ত সেনার গুলিতে ৬০ জনের বেশি মানুষকে প্রাণ হারাতে হয়েছে। সেনা জওয়ানরা রাস্তায় রীতিমতো গুলি চালাচ্ছে। এদিকে গুলির আওয়াজে শিশুরা রাস্তায় বেরিয়ে পড়ছে। সেই কারণেই ওই ক্যাথলিক সন্ন্যাসিনী হাত জোর করে নিজের প্রাণের বিনিময়ে শিশুদের প্রাণ ভিক্ষা করেছেন সেনাবাহিনীর কাছে। সশস্ত্র সেনার সামনে এই সাহসিকতার জন্য প্রশংসিতও হয়েছেন তিনি।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post