বহিরাগত হলে আমি মুখ্যমন্ত্রী হলাম কী করে? নন্দীগ্রামে শুভেন্দুকে খোঁচা মমতার

  


একুশের লড়াইয়ে তৃণমূল নেত্রীর মুখোমুখী লড়াইয়ে বিজেপির শুভেন্দু অধিকারীর। তিনি একদা শাসকদলেরই প্রভাবশালী নেতা ছিলেন। ফলে তৃণমূল নেত্রীর কাছে এবারের লড়াই যে যথেষ্ঠই কঠিন তা মানছেন বাংলার রাজনৈতিক মহল। তাই প্রার্থী তালিকা প্রকাশ করার তিন দিন পরই নন্দীগ্রামে পৌঁছে গেলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করলেন জনসভা, দিনভর কয়েকটি কর্মীসভাও করবেন। তিনি নিজেই বললেন, আমার হয়ে যারা প্রচার করবেন তাঁদের জন্য কিছু সময় দিতে হবে। পাশাপাশি বললেন, ‘আপনারা যদি মনে করেন আমি নাও দাঁড়াতে পারি। আর যদি আপনাদের মনে হয় তবেই আমি মনোনয়ন জমা করব’। মমতা বন্দ্যোপাধ্যায় এদিন নন্দীগ্রামের জনসভা থেকে জানিয়ে দিলেন, অনেক আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম হয় নন্দীগ্রাম বা সিঙ্গুর থেকে ভোটে লড়ব। শুভেন্দুকে খোঁচা দিয়ে তিনি বলেন, আগেরবার যখন এখানে সভা করতে এসেছিলাম তখন দেখলাম এখানে কোনও বিধায়ক নেই। পদত্যাগ করে চলে গিয়েছেন। তখনই আপনাদের জিজ্ঞেস করলাম, আপনাদের সাড়া পেলাম, তাই এখানেই দাঁড়ালাম। নয় তো ভবানীপুরেই দাঁড়াতাম।


 এছাড়া বহিরাগত ইস্যুতেও তিনি সরব হলেন এদিন। এবারও শুভেন্দুর নাম না করে বললেন, ‘আমাকে কেউ কেউ বহিরাগত বলছেন। তুমি নন্দীগ্রামের লোক আর আমি বীরভূমের এটুকুই তফাৎ। বহিরাগত হলে আমি মুখ্যমন্ত্রী হলাম কীকরে?’ পাশাপাশি তিনি নিজেকে নন্দীগ্রাম আন্দোলনের একজন সৈনিক হিসেবেও তুলে ধরেন। মমতা এদিন বলেন, নন্দীগ্রাম আন্দোলনের জন্য আমার বাড়ির কালীপুজোতেও যাইনি। সেই ১৪ মার্চ নন্দীগ্রামে গুলি চালানোর পর ডাক্তারদের বারণ সত্বেও এখানে ছুটে এসেছিলাম। কোলাঘাটে আমার গাড়ি লক্ষ্য করে গুলি-বোমা ছোড়া হয়েছিল। নন্দীগ্রামের কথা সারা পৃথিবী জানে আজ। এরপরই তৃণমূল নেত্রী স্লোগান তোলেন, ‘ভুলতে পারি নিজের নাম, ভুলব নাকো নন্দীগ্রাম’। 

 

এদিনের জনসভা থেকে নন্দীগ্রামের উন্নয়নের কথাও তুলে ধরেন। বললেন, এখানে সুপার স্পেশালিটি হাসপাতাল, কৃষক মাণ্ডি সহ বিভিন্ন প্রকল্পের কথা জানালেন। পাশাপাশি বললেন, এবার ক্ষমতায় এলে নন্দীগ্রামে বিশ্ববিদ্যালয় গড়ে দেবেন। উল্লেখ্য, নন্দীগ্রামে ধর্মীয় মেরুকরণের ব্যাপারেও মুখ খোলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এদিন বলেন, মানুষে মানুষে ভাগাভাগি করার চেষ্টা হচ্ছে। আমরা ৭০-৩০ নয়, ১০০ শতাংশের ভোট চাই। এছাড়া নিজের ভাষণে চণ্ডীপাঠও করে শোনালেন নন্দীগ্রামবাসীদের।




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.