পছন্দের আসন না পেয়েই বিজেপিতে? তড়িঘড়ি প্রার্থী বদল তৃণমূলের

শাসকদল তৃণমূল কংগ্রেসের প্রার্থী নিয়ে রাজ্যের বিভিন্ন বিধানসভা কেন্দ্রে ক্ষোভের আগুন ধিকিধিকি জ্বলছে। এরমধ্যেই নজিরবিহীনভাবে প্রার্থী বদল করল তৃণমূল। মালদার হবিবপুর বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থীকে শারীরিক অসুস্থতার জন্য সরিয়ে দিল দল। কিন্তু আসন কারণ অন্য বলেই জানা যাচ্ছে মালদা জেলা তৃণমূলের তরফে। তাঁর আসন পরিবর্তন করে এবার অপেক্ষাকৃত কঠিন আসনে প্রার্থী করেছিল তৃণমূল কংগ্রেস। মালদার হবিবপুরের তৃণমূল প্রার্থী সরলা মুর্মু এটা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। জানা যাচ্ছে তিনি সোমবারই বিজেপিতে যোগদান করতে পারেন। এমনকি মালদা জেলা পরিষদের ১৪ জন সদস্যকে নিয়ে সরলা মুর্মু ইতিমধ্যেই কলকাতায় পৌঁছে গিয়েছেন। দলের ঘোষিত প্রার্থীই যদি দলবদল করেন, তবে চরম বিড়ম্বনায় পড়তে হতে পারে। এই পরিস্থিতিতে তড়িঘড়ি হবিবপুর আসনে প্রার্থী বদল করল শাসকদল। সরলা মুর্মুকে সরিয়ে তাঁর জায়গায় নতুন প্রার্থী করা হল প্রদীপ বাস্কেকে। ফলে আচমকাই প্রার্থী বদল নিয়ে রাজ্য রাজনীতিতে জল্পনা তুঙ্গে। 


গত শুক্রবার তৃণমূল নেত্রী দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছিলেন। সেই তালিকায় মালদহ আসন থেকে সরিয়ে হাবিবপুর আসনে প্রার্থী করা হয় জেলা পরিষদের প্রাক্তন সভাধিপতি সরলা মুর্মুকে। প্রথম থেকেই তিনি এই কেন্দ্র বদল নিয়ে ক্ষোভ প্রকাশ করতে থাকেন। এমনকি হাবিবপুরেও তৃণমূলের একাংশ এই নতুন প্রার্থীকে মেনে নিতে চাননি। তাঁরাও প্রার্থী নিয়ে ক্ষোভ জানাতে থাকেন। এই জোড়া অসন্তোষে চরম অস্বস্তিতে পড়ে মালদা জেলা তৃণমূল। সরলা মুর্মুর দাবি ছিল, তাঁর জেতা আসন থেকে অপেক্ষাকৃত কঠিন আসনে পাঠানো হয়েছে। যেটা তিনি মেনে নিতে পারছেন না। উল্লেখ্য, সরলা মুর্মু কংগ্রেস ত্যাগ করেই তৃণমূলে যোগ দিয়েছিলেন। এবং মালদহ আসনে জিতে বিধায়ক হয়েছিলেন। কিন্তু এবার তাঁর কেন্দ্র বদল করতেই ক্ষুব্ধ হন সরলা মুর্মু। তিনি রবিবারই বিজেপির সঙ্গে যোগাযোগ করেন। এবং রাতেই পৌঁছে যান কলকাতায়। সূত্রের খবর, সোমবার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের হাত ধরে বিজেপি যোগ দেবেন। 


উল্লেখ্য, মালদার হবিবপুর আসনটি ২০১৬ সালে জিতেছিলেন বাম-কং জোট প্রার্থী খগেন মুর্মু। কিন্তু পরে তিনিও বিজেপিতে যোগ দিয়ে মালদা উত্তর লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হন। এবং এই কেন্দ্রে তিনি জিতে সাংসদও হয়েছেন। তাঁর ছেড়ে যাওয়া হবিবপুর বিধানসভা আসনে উপনির্বাচনে প্রায় ৩০ হাজার ভোটে জিতে যান বিজেপি প্রার্থী জোয়েল মুর্মু। এবারও তাঁর দাঁড়ানোর সম্ভাবনা বেশি বিজেপির টিকিটে। সাংগঠনিক দিক থেকে এই আসনে বিজেপির পাল্লা অনেকটাই ভারি। এখন হবিবপুরে ঘোষিত প্রার্থী এবং দলের একাংশ বিদ্রোহ ঘোষণা করায় তড়িঘড়ি প্রার্থী বদল করল শাসকদল।


 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post