লকডাউন নয়, তবে আগামী ১৫ দিন ‘জনতা কার্ফু’ চালু থাকবে মহারাষ্ট্রে

সরাসরি লকডাউন নয়, তবে বুধবার রাচ ৮টার পর থেকে আগামী ১৫ দিন মহারাষ্ট্রে ১৪৪ ধারা বলবৎ থাকবে মহারাষ্ট্রে। যাকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ‘জনতা কার্ফু’ বলেই আখ্যা দিয়েছেন। এই সময় কালে শুধুমাত্র জরুরী পরিষেবায় ছাড় দেওয়া হবে। অর্থাৎ আগামী ১ মে সকাল সাতটা পর্যন্ত রাজ্যজুড়ে ১৪৪ ধারা জারি করা হল মহারাষ্ট্রে। মঙ্গলবার মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেন, ‘আমরা কড়া বিধিনিষেধ কার্যকর করছি। বুধবার থেকে পুরো রাজ্যে ১৪৪ ধারা জারি করা হবে। এটাকে লকডাউন হিসেবে অভিহিত করব না আমি। শুধুমাত্র জরুরি পরিষেবার জন্য লোকাল ট্রেন এবং বাস চলবে। পেট্রল পাম্প এবং সেবির সঙ্গে সম্পর্কযুক্ত আর্থিক প্রতিষ্ঠান এবং নির্মাণকাজ চলবে। হোম ডেলিভারিতে ছাড় দেওয়া হবে’। 


পরে সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে বলা হয়েছে, আগামী ১ মে পর্যন্ত বৈধ বা উপযুক্ত কারণ ছাড়া রাস্তায় কেউ বেরোতে পারবেন না। যাবতীয় প্রতিষ্ঠান, পাবলিক প্লেস এবং পরিষেবা বন্ধ থাকবে। বিমান, ট্রেন, ট্যাক্সি, অটো, বাস চলবে। বন্ধ থাকবে শপিং মল, সিনেমা হল। তবে রেস্তরাঁ থেকে শুধু খাবার কিনে ঘরে নিয়ে খেতে হবে, রেস্তরাঁয় বসে খাওয়া যাবে না। রাজনৈতিক সভা, বিয়ে বাড়ি ও শ্রাদ্ধের মতো অনুষ্ঠান করতে হবে নামমাত্র লোক নিয়ে। দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করা হয়েছে। এছাড়া বিশেষ কারণ ছাড়া বাইরে বেরনোর উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। 

সমস্ত সরকারি ও বেসরকারি পরিষেবা, প্রতিষ্ঠানে কাজকর্ম বন্ধ রাখতে হবে। তবে হাসপাতাল, ব্যাঙ্ক, বিমা সংস্থা খোলা রাখা যাবে। অপরদিকে ওষুধের দোকান ও খাবারের দোকান ছাড়া কোনও দোকান খোলা রাখা যাবে না। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধাব ঠাকরে এক ভিডিও বার্তায় জানিয়েছেন, ‘এখন রাজনীতি করার সময় নয়। প্রতিনিয়ত অক্সিজেনের চাহিদা বাড়ছে, হাসপাতালে শয্যার সংখ্যা কমে আসছে, ওষুধের চাহিদাও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। তাই সরকার এই কড়া সিদ্ধান্ত নিয়েছে’। জানা যাচ্ছে বিনা কারণে কেউ রাস্তায় বের হলে গুণতে হবে মোটা জরিমানা।

 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post