ভোটের সকালে একাধিক জায়গায় উত্তপ্ত পরিস্থিতি, এক নজরে দেখা যাক


মঙ্গলবার তৃতীয়  দফার নির্বাচন শুরুতে একাধিক জায়গায় অশান্তির সৃষ্টি হচ্ছে। সকাল টি ভোট শুরুতেই গোঘাট বিধানসভার খুশিগঞ্জে তৃণমূল ও বিজেপির মধ্যে সংঘর্ষ লাগে।  এক বিজেপি কর্মীর মা মাধবী আদকের মৃত্যু নিয়ে গোলমালের সৃষ্টি হয়। অভিযোগ তাঁর বাড়িতে চড়াও হয় একদল তৃণমূল আশ্রিত দুষ্কৃতী। তাঁদের মারেই মৃত্যু হয় মাধবী আদকের। বিজেপির অভিযোগ তাকে ঝামেলার মধ্যে আঘাত করা হয়ছে।  এরপর জেলা প্রশাসনের তরফে রিপোর্ট চাওয়া হয়। সেই রিপোর্ট নির্বাচন কমিশনকে দেওয়া হয়। ঘটনাস্থলে বিশাল পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী। তবে ভোট চলছে।

এদিকে ভোটের আগেই উলুবেড়িয়ায় মধ্যরাতে তৃণমূলনেতা গৌতম ঘোষের বাড়ি থেকে ইভিএম মেশিন উদ্ধার। সেই ঘটনাকে ঘিয়ে উলুবেড়িয়ার বিধানসভা কেবন্দ্রের তুলসিবেড়িয়ায় উত্তপ্ত হয়ে ওঠে। এলাকাবাসীদের সঙ্গে বিক্ষোভ দেখায় বিজেপিও।  তাদের অভিযোগ ভোট দেওয়ার আগেই মেশিনে ছাপ্পা দেওয়া হয়েছে। এই ঘটনায় পুলিশকে লাঠিচার্জ করতে হয়েছে বলেই জানা যাচ্ছে।  বিজেপি কর্মীরাও বিক্ষোভ দেখায়।  পুরো ঘটনায় একজন সেক্টর অফিসারকে সাসপেন্ড করা হয়েছে।

মঙ্গলবার সকালে ভোট শুরুর পরেই ক্যানিং-এ উত্তেজনা। বিজেপির ফ্লাগ-ফেস্টুন ছিঁড়ে পুকুরে ফেলে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।  নিকারিঘাটা ও দিঘিরপাড় এক নম্বর গ্রামে উত্তেজনা। অভিযোগ অস্বীকার শাসকদলের।  পাশাপাশি ভোটের ঠিক কয়েক মিনিট আগে উত্তপ্ত হয়ে ওঠে বাসন্তীর জীবনতলা। হেদিয়া গ্রামে গুলি-বোমা। বিজেপি ও আইএসএফ-এর পতাকা ছিঁড়ে দেওয়ার অভিযোগ  তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ অস্বীকার শাসকদল।

শ্লীলতাহানির  অভিযোগ ওঠে তারকেশ্বরের রামনগর এলাকায়। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের বিরুদ্ধে নাবালিকাকে শ্লীলতাহানির অভিযোগ। অভিযুক্ত  জওয়ানকে জুতোপেটা করে উত্তেজিত জনতা। জানা গিয়েছে, ১৬৮ নম্বর বুথের রামনগর প্রাথমিক বিদ্যালয়ে আট জন জওয়ানের থাকার ব্যবস্থা করা হয়েছিল স্থানীয় প্রশাসনের তরফ থেকে। অভিযোগ সোমবার রাত আটটা নাগাদ ওই এলাকার এক নাবালিকা তার পাশের বন্ধুর বাড়িতে বই আনতে যায় সেই সময় ফাঁকা রাস্তায় একা পেয়ে মুখ চেপে ধরে স্কুলের পাশে একটি বাগানে নিয়ে যাওয়ার চেষ্টা করেন এক জওয়ান। এর পরই ওই নাবালিকা চিৎকার শুরু করতেই স্থানীয়রা চলে আসেন।  অভিযুক্ত ছুটে স্কুল ঘরে ঢুকে যায়। ঘটনাস্থলে পুলিশ আসে। এলাকা উত্তপ্ত হয়ে উঠলেও পরে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসে।


বিষ্ণুপুরে ১২৩ নং বুথে মহিলাদের ভোটদানে বাধা। অভিযোগের তির  তৃণমূলের দিকে।  এই ঘটনায় ইতিমধ্যে রিপোর্ট তলব নির্বাচন কমিশনের। সকাল থেকে ওই বুথে একরকম মহিলাদের কোনভাবেই প্রবেশ করতে দিচ্ছেন। ভোট দিতে বাধা।

এদিকে উলুবেড়িয়ার দক্ষিণে বিজেপি তারকা প্রাথী পাপিয়া অধিকারীকে বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠল।  এই নিয়ে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের সঙ্গে বচসা বাধে। পরে তৃণমূলের সঙ্গে কথা কাটাটকাটি শুরু হয়। ঘটনাস্থলে পৌঁছে যান কমিশনের পদস্থ আধিকারিকরা। পরে ভোটগ্রহন শুরু হয়।

 ভোটের সকালে বাসন্তীর সোনাখালী থেকে উদ্ধার হল ২ ড্রাম তাজা বোমা।  এলাকায় এই ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিশাল পুলিশ বাহিনী গিয়ে বোমা উদ্ধার করে।

ভোট শুরুতে আমতায় ভোটদানে বাধা। গ্রামবাসীদেরকে হুমকি যাতে তার ভোট দিতে না যায়। অভিযোগের তির শাসকদলের দিকেই। তবে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তায় ভোটকেন্দ্রে ভিড় জমিয়েছেন সাধারণ মানুষ। বিজেপির অভিযোগ, সোমবার রাত থেকেই শাসকদলের কর্মীরা রীতিমতো বোমা, পিস্তল দিয়ে ভয় দেখাচ্ছে ভোটারদের।

গোঘাট বিধানসভা কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল। এই ঘটনায় যথেষ্ট উত্তেজনা এলাকায়।  ঘটনায় সরব হয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি কেন্দ্রীয় বাহিনীর ভুমিকা নিয়ে টুইট করেছেন।

হুগলির চুঁচুড়ায় লকেট চট্টোপাধ্যায়ের আপ্ত সহায়ককে মারধরের অভিযোগ। প্রতিবাদে রাস্তা অবরোধ করেন বিজেপি কর্মীরা। ঘটনাস্থলে বিশাল পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী। অবরোধ তুলতে গেলে পুলিশের সঙ্গে বচসায় জড়ান বিজেপি কর্মীরা।

সাতগাছিয়া বিধানসভার  আইমারি প্রাথমিক বিদ্যালয় ২০৫ বুথে ৫০০-৬০০ ভোটারদের ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ উঠল। দলীয় কর্মীদের মারধর বোমাবাজির অভিযোগ করল তৃণমূল কংগ্রেসের।

বুথে এজেন্ট বসা নিয়ে উত্তেজনা ছড়াল ক্যানিং পূর্ব বিধানসভা এলাকায়। দুই দলের সংঘর্ষে মাথা ফাটল দু-জনের। ক্যানিং পূর্ব বিধানসভার ৪৭ এবং ৪৮ নম্বর বুথে এজেন্ট বসানোকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। উত্তেজনা থামাতে ভাঙড় থানার পুলিসের পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ঘটনাস্থলে যায়।




Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post