নির্বাচন কমিশনকে কড়া বার্তা কলকাতা হাইকোর্টের


শুধু নিষেধাজ্ঞা জারি করলেই হবে না। তা কতটা কার্যকর হচ্ছে নির্বাচন কমিশনকে তাও নিশ্চিত করতে হবে । কমিশনকে কড়া বার্তা দিল কলকাতা হাইকোর্ট। ২ মে ভোট গণনা রাজ্যে । তার আগে বা পরে সমস্ত রকম বিজয় মিছিলের উপর মঙ্গলবারই নিষেধাজ্ঞা জারি করে নির্বাচন কমিশন। 

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এদিন আরও জানায়, কেবলমাত্র নিষেধাজ্ঞা জারি করলেই হবে না, প্রত্যেক নির্বাচনী আধিকারিককে কড়াভাবে তা প্রয়োগও করতে হবে। কমিশনের এই নিষেধাজ্ঞা কতটা মেনে চলা হচ্ছে তাও নজর রাখবে হাইকোর্ট। 

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা আবহে নির্বাচন কমিশনের ভূমিকায় সোমবার ক্ষোভ উগরে দেয় মাদ্রাজ হাইকোর্ট। দেশের করোনা পরিস্থিতির জন্য নির্বাচন কমিশনকে দায়ী করে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় তীব্র ভর্ৎসনা করে বলেন, 'কমিশনের অফিসারদের বিরুদ্ধে খুনের মামলা রুজু করা উচিত। আদালত জানায়, কীভাবে করোনা পরিস্থিতি মোকাবিলা করা যায় তার ব্লু-প্রিন্ট আদালতে জমা দিতে হবে কমিশনকে। তা না হলে ভোট গণনা স্থগিত করে দেবে আদালত। আপনাদের সাধারণ মানুষকে ভোগান্তির শিকার হতে দেব না'। 

অন্যদিকে মঙ্গলবারই দেশের শীর্ষ আদালত এক স্বতঃপ্রণোদিত মামলার শুনানি করতে গিয়ে করোনাকে জাতীয় বিপর্যয় বলে মন্তব্য করে এবং করোনা সংক্রমণ রোধে ও তার চিকিৎসায়, কেন্দ্র এবং রাজ্যের সরকারগুলি কী কী ব্যবস্থা নিচ্ছে তা নিয়ে হলফনামা পেশের নির্দেশ দেয়।      

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post