ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় তৈরি রাজ্য প্রশাসন, এল এনডিআরএফ টিম

হাওয়া অফিসের পূর্বাভাস সত্যি করে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। রবি এবং সোমবার সেটি আরও শক্তি সঞ্চয় করে পরিনত হবে যশ বা ইয়াস (Yaas) ঘূর্ণিঝড়ে। এরপর পরবর্তী ২৪ ঘন্টায় সেটি আরও উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে হতে তীব্র ঘূর্ণিঝড়ে পরিনত হবে। আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, যশ বা ইয়াস আগামী ২৬ মে আছড়ে পড়বে বাংলার সমুদ্র উপকূলে। তবে ঠিক কোথায় (Landfall) আছড়ে পড়বে সেটা সম্পর্কে এখনও নিশ্চিন্ত নন আবহবিদরা। তবে সবচেয়ে সম্ভাবনা এই রাজ্যেই। নিম্নচাপের প্রভাবে শনিবার দুপুর থেকেই দক্ষিণবঙ্গে শুরু হয়েছে প্রবল বৃষ্টি। হাওয়া অফিস জানাচ্ছে বৃষ্টির পরিমান আরও বাড়বে। ২৬ তারিখ থেকে শুরু হবে ভারী বৃষ্টি, সেই সঙ্গে ঝড়ো হাওয়া। হাওয়ার গতিবেগ থাকতে পারে ৫০-৭০ কিলোমিটার প্রতি ঘন্টা।


ইয়াস মোকাবিলায় ইতিমধ্যেই কন্ট্রোল রুম খুলেছে রাজ্য সরকার। নবান্নের পাশে উপান্নে খোলা হয়েছে ওই কন্ট্রোল রুম। সূত্রের খবর, সেখানে মুখ্যমন্ত্রী সয়ং থাকবেন তদারকিতে। অপরদিকে রাজ্যে এসে পৌছাল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF)। শনিবার প্রথম দলটি কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছায়। এরপরই তাঁরা নদীপথে মহড়া দিয়েছেন। সূত্রের খবর, পুনে, দিল্লি ও শিলিগুড়ি থেকে আরও এনডিআরফ জওয়ান আনা হচ্ছে। তাঁদের মোতায়েন করা হচ্ছে উত্তর ২৪ পরগনা (হাসনাবাদ, সন্দেশখালি), দক্ষিণ ২৪ পরগনা (গোসাবা, কাকদ্বীপ, সাগর ও ডায়মন্ড হারবার), পূর্ব মেদিনীপুর (রামনগর, দিঘা, কাঁথি) সহ হাওড়া এবং কলকাতাতে মোতায়েন করা হবে। আপাতত ৮৪৬ জন জওয়ান এসে পৌঁছেছে। মোট ১৮টি দল মোতায়েন করা হবে। 


অপরদিকে ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় তৎপর রাজ্যের পুর-নগরোন্নয়ন দফতর। সল্টলেকের নগরায়ণ ভবনে খোলা হচ্ছে বিশেষ কন্ট্রোল রুম। পাশাপাশি গাছ সরানো ও কাটার জন্য থাকছে বিশেষ দল। মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, বিদ্যুৎ বিচ্ছিন্ন হলে, অথবা বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার মতো পরিস্থিতি তৈরি হলে তা মোকাবিলায় সিইএসসি এবং রাজ্য বিদ্যুৎ পর্ষদের সঙ্গে এই বিষয়ে আলোচনা হয়েছে। উপকূলবর্তী জেলা অর্থাৎ দুই ২৪ পরগনা, পূ্র্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতে ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতির পাশাপাশি কলকাতাতেও চলছে জোরদার পরিকল্পনা। জেলাশাসক এবং সংশ্লিষ্ট আধিকারিকরা এলাকায় এলাকায় পরিদর্শন করছেন। ইতিমধ্যেই সমস্ত পুরকর্মীর ছুটি বাতিল হয়েছে আগামী সপ্তাহে। আসন্ন ঘূর্ণিঝড়ের কারণে ছুটি বাতিল বিপর্যয় মোকাবিলা ও পুলিশের।



Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post