বালাসোরে আছড়ে পড়ল অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস, দিঘাতেও তাণ্ডব চলছে

অনুমানের আগেই প্রবল শক্তিতে স্থলভূমিতে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ইয়াস। মৌসম ভবনের সর্বশেষ বুলেটিন অনুযায়ী বুধবার সকাল ৯টা ১৫ মিনিট নাগাদ ওডিশার বালাসোরের দক্ষিণে ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী আড়াই থেকে তিন ঘন্টা চলবে ল্যান্ডফল প্রক্রিয়া। ইতিমধ্যেই ওই এলাকায় ঘন্টায় ১৩০-১৪০ কিমি গতিবেগে হাওয়া বইছে। সর্বোচ্চ গতিবেগ ১৫৫ কিলোমিটার প্রতি ঘন্টা। দিল্লির মৌসম ভবন জানাচ্ছে সকাল ১০টা নাগাদ প্রবল ঘূর্ণিঝড় ইয়াসের ‘আই’ রয়েছে ধামরা থেকে ৪৫ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্ব, দিঘা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিম ও বালেশ্বর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে। বাংলায় ল্যান্ডফল না হলেও পূর্ব মেদিনীপুরের উপকূলীয় এলাকায় প্রবল ঝোড়ো হাওয়া বইছে। সেইসঙ্গে সমুদ্রের জলস্তর অনেকটা বেড়েছে। গোটা পরিস্থিতির দিকে নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নের কন্ট্রোল রুমে সারা রাতই ছিলেন তিনি। মুখ্যমন্ত্রী এদিন বলেন, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকা থেকে সাড়ে ১১ লাখ মানুষকে নিরাপদ দূরত্বে সরানো হয়েছে।

আবহবিদদের অনুমান, ইয়াস যত স্থলভূমির কাছাকাছি আসছে ততই শক্তি হারাচ্ছে। ফলে ঝড়ের তেজ কিছুটা কমতে পারে। ইয়াস পশ্চিমবঙ্গের দিঘা থেকে মাত্র ৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে। ফলে দীঘা, মন্দারমনি সহ পূর্ব মেদিনীপুরে জেলার উপকূলীয় এলাকায় ভোর থেকেই শুরু হয়েছে প্রবল জলচ্ছ্বাস ও ঝড়। সেই সঙ্গে চলছে প্রবল বৃষ্টিপাত। ইতিমধ্যেই দিঘার সমুদ্রে ৩০ ফুট উচ্চতায় ঢেউ উঠছে। যার ফলে বাঁধ ছাপিয়ে গ্রামগুলিতে জল ঢুকতে শুরু করেছে। গ্রামের পর গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা। কোথাও কোমর সমান জল ঢুকেছে গ্রামগুলিতে। দিঘা, চাঁদিপুরেও হচ্ছে প্রবল জলোচ্ছ্বাসে ডুবে যাচ্ছে গাড়িও। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও স্থানীয় প্রশাসনিক কর্তারা এলাকায় তদারকি করছেন। 


 দিঘায় প্রবল জলচ্ছ্বাস...


সকাল থেকেই কলকাতার আকাশ কালো করা মেঘ। থেকে থেকে বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইয়ে কলকাতার বুকে। ঘূর্ণিঝড়ের ফলে কলকাতায় ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হওয়া। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৮৫ কিলোমিটার। অপরদিকে, দক্ষিণ ২৪ পরগনার সাগর, বকখালি ও ফ্রেজারগঞ্জে ইতিমধ্যেই প্রবল জলচ্ছ্বাস দেখা দিয়েছে। গ্রামের পর গ্রাম জলের তলায়। ফ্রেজারগঞ্জে কোমর সমান জল ইতিমধ্যেই। এখানে ঘন্টায় ৬৫ কিমি গতিবেগে হাওয়া বইছে। আবহাওয়া দফতর মনে করছে বুধবার সকাল ১০-১১টার মধ্যেই ল্যান্ডফল করবে অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস।

 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post