উহানের সরকারি ল্যাবেই তৈরি হয়েছে করোনা ভাইরাস, দাবি চিনা বিজ্ঞানীর

আগেই সন্দেহ করেছিলেন আমেরিকা-ব্রিটেন-ভারত সহ বিশ্বের তাবর দেশের বিজ্ঞানীরা। চিনের উহানের গোপন ল্যাবরেটরিতেই করোনা ভাইরাস তৈরি করা হয়েছে। এবার এক চিনা ভাইরোলজিস্ট তথা গবেষক দাবি করলেন তাঁর কাছে বৈজ্ঞানিক প্রমাণ আছে চিনের উহানেই তৈরি হয়েছে করোনা ভাইরাস। এমনকি তাঁর দাবি, অনেক আগে থেকেই চিনা প্রশাসন জানতেন করোনার সংক্রমণের ব্যাপারে। আমেরিকার একটি গোপন জায়গা থেকে এক ব্রিটিশ টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ‘হংকং স্কুল অফ পাবলিক হেলথ’-এর ‘ভাইরোলজি অ্যান্ড ইমিউনোলজি’ বিশেষজ্ঞ লি মেং ইয়ান এই দাবি করেছেন।
এর আগেই তিনি চিনের করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য ফাঁস করেছিলেন। তাই সুরক্ষার ভয়ে তিনি হংকং থেকে মার্কিন মূলুকে আশ্রয় নিয়েছিলেন। সেখান থেকে গত ডিসেম্বর মাস থেকেই লি মেং ইয়ান চিনের ওপর নজরদারি চালাচ্ছেন। ওই সাক্ষাৎকারে এই ভাইরাস বিশেষজ্ঞ দাবি করেছেন, হংকং থাকার সময়ই তিনি চিনের একটি গোপন অভিযানের হদিশ পান। ডিসেম্বর থেকে জানুয়ারির গোড়ার মধ্যে নতুন ধরনের নিউমোনিয়া-র উপর দুটি গবেষণা চালিয়েছিলেন চিনা গবেষকরা। এই তথ্য তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান। কিন্তু উল্টে তাঁকেই ‘চুপ’ থাকতে বলা হয় বলে দাবি করেছেন মেং।
এমনকি তাঁকে প্রাণে মেরে ফেলা হবে বলেও হুমকি দেওয়া হয়েছিল। তাঁর দাবি, ‘কেউ জবাব দেননি। চিনে মানুষ সরকারকে ভয় পায়। পুরো বিষয়টি বেশ ভয়ের। কারণ তাঁকে অনবরত হুমকি দেওয়া হয়েছে। কিন্তু ‘আমি জানতাম, যদি আমি বিশ্বকে সত্যিটা না বলি, তাহলে আমি অনুতপ্ত হতাম’। বিশেষজ্ঞদের মতে চিনা এই ভাইরোলজিষ্টের বক্তব্য প্রমান করছে চিনেই সরকারি উদ্যোগে করোনা ভাইরাসের উৎপত্তি।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post