এখনই নয় লোকাল ট্রেন, জানাল পূর্ব রেল

দেশজুড়ে মেট্রো রেল চলাচলের সবুজ সঙ্কেত দিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই দিল্লি সহ বেশ কয়েকটি শহরে মেট্রো চালু হয়ে গিয়েছে। কলকাতায় আগামী সপ্তাহের মধ্যেই চালু হচ্ছে মেট্রোরেল। যার প্রস্তুতিও চলছে জোরকদমে। এই পরিস্থতিতে লোকাল ট্রেন নিয়ে আশায় বুক বাঁধছিলেন আমজনতা। কিন্তু সেই আশায় আপাতত জল ঢালল পূর্বরেল। বুধবার পূর্ব রেলের জেনারেল ম্যানেজার (জিএম) সুনীত শর্মা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিলেন, এখনই লোকাল ট্রেন চালানো নিয়ে কোনও ভাবনা-চিন্তা করছে না রেলমন্ত্রক। মেট্রো চালু হলে পরিস্থিতি পর্যালোচনা করেই লোকাল ট্রেন নিয়ে ভাবা হবে বলেও জানিয়েছেন তিনি।
করোনা মহামারীর জেরে সেই মার্চের শেষ সপ্তাহ থেকেই বন্ধ ছিল যাবতীয় যাত্রীবাহী ট্রেন পরিষেবা। পরে আনলক পর্বে ধাপে ধাপে ২৫০টির মতো দূরপাল্লার স্পেশাল ট্রেন চালু হয়েছে। এরমধ্যে মুম্বইয়ের লোকাল ট্রেনও চালু করেছে সীমিত সংখ্যায়। পাশাপাশি ভিনরাজ্যের শ্রমিকদের জন্য শ্রমিক স্পেশাল ট্রেনও চালিয়েছে রেলমন্ত্রক। তবে দেশের অন্যান্য প্রান্তে লোকাল ও প্যাসেঞ্জার ট্রেন নিয়ে কোনও ঘোষণা করা হয়নি এখনও। রাজ্যের একটা বড় অংশের মানুষের রুজি-রোজগার জড়িয়ে রয়েছে লোকাল ট্রেন পরিষেবার সঙ্গে। তাই লোকাল ট্রেন বন্ধের ফলে কাজ হারিয়েছেন অধিকাংশ মানুষ। আবার অনেকেই বাড়তি ভাড়া গুণে কাজ বাঁচাচ্ছেন। ফলে লোকাল ট্রেন চালুর দাবি উঠছে বিভিন্ন মহলে। কিন্তু এখনই লোকাল ট্রেন চালাতে রাজি নয় রেলমন্ত্রক।
পূর্ব রেলের জিএম অবশ্য যুক্তি দিয়েছেন এখনই কেন লোকাল ট্রেন চালানো সম্ভব নয়। তাঁর কথায়, ‘লোকাল ট্রেন পরিষেবা শুরু করতে কাজ চলছে বিভিন্ন স্টেশনে। এব্যাপারে রাজ্য সরকারের সঙ্গেও আলোচনা চালাচ্ছে রেল। সামাজিক দূরত্ব বজায় রাখতে অ্যাপ তৈরির কাজও চলছে। কিন্তু ট্রেন চালানোর ব্যাপারে এখনই সিদ্ধান্ত নেওয়ার সময় আসেনি’। তিনি আরও জানিয়েছেন, প্রতিদিন সাড়ে ছয় লাখ মানুষ যাতায়াত করতেন মেট্রো রেলে। সেখানে শিয়ালদা ও হাওড়া ডিভিশনে প্রায় ৩০ লাখ যাত্রী বহন করে লোকাল ট্রেন।
ফলে স্টেশনগুলিতে সামাজিক দূরত্ব বজায় রাখা কার্যত অসম্ভব বলেই মনে করছেন পূর্ব রেলের শীর্ষকর্তারা। এই বিষয়েই রাজ্য সরকারের সাহায্য দরকার আইনশৃঙ্খলা বজায় রেখে ট্রেন পরিষেবা চালুর ক্ষেত্রে। পূর্ব রেলের জিএম সুনীত শর্মা অবশ্য জানিয়ে দিয়েছেন, লোকাল ট্রেন চালু হলেও হকারদের ট্রেনে প্রবেশ করতে দেওয়া হবে না। এরজন্য তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করার কথাও ভাবছে না রেল। তবে তিনি স্পষ্ট করেছেন, আইনশৃঙ্খলা নিয়ে রাজ্যের আশ্বাস মিললেই লোকাল ট্রেন চালু করা হবে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post