চোখের তলায় কালি দূর করতে

এই সময়ে অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, ঘুমের অভাব, অতিরিক্ত ফোন, টিভি ও কম্পিউটারের ব্যবহার, কাজের চাপ, মানসিক চাপ, দূষণ, হরমোনজনিত সমস্যা, অতিরিক্ত ধূমপান ও মদ্যপান সবকিছুর জন্য চোখের নীচে কালি পড়া বা ডার্ক সার্কেল নতুন কিছু নয়। এই ডার্ক সার্কেল থেকে বাঁচতে প্রাকৃতিক উপাদানের সাহায্য নিতে পারেন, বিশেষ করে নারকেল তেল ডার্ক সার্কেলসহ ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে।

নারকেল তেল ব্যবহারের পদ্ধতি –

১. প্রথমে ভালো করে মুখ ধুয়ে শুকিয়ে নিন।

২. এরপর আঙুলে করে অল্প নারকেল তেল নিন।

৩. ঘুমোতে যাওয়ার আগে প্রায় পাঁচ মিনিট ধরে বৃত্তাকার গতিতে চোখের নীচে নারকেল তেল আলতোভাবে ম্যাসাজ করুন।

৪. সারারাত রেখে দিন। সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত এ পদ্ধতি অনুসরণ করলে ভালো ফল পাওয়া যাবে। এছাড়াও অন্যান্য উপাদান মিশিয়ে নারকেল তেল ব্যবহার করা যায়। যেমন-

নারকেল তেল ও আমন্ড অয়েলঃ নারকেল তেল এবং আমন্ড অয়েল একসাথে ত্বককে হাইড্রেটেড করে, নরম রাখে এবং ডার্ক সার্কেল দূর করে। এজন্য ১ চা চামচ নারকেল তেল, ১ চা চামচ আমন্ড অয়েল একটি বাটিতে একসাথে মেশান। ঘুমাতে যাওয়ার আগে চোখের নীচে এট মিশ্রণটি লাগান। সারারাত রেখে দিন। সকালে ধুয়ে ফেলুন। ভাল ফলাফলের জন্য এই প্রতিকারটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

নারকেল তেল ও হলুদঃ নারকেল তেল ও হলুদ ত্বককে প্রশমিত করে এবং ত্বককে উজ্জ্বল রাখে। নারকেল তেল ত্বককে ময়েশ্চারাইজ রাখে। এই মিশ্রণটি ডার্ক সার্কেল দূর করতেও সহায়তা করে। এজন্য ১ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে এক চিমটি হলুদ নিয়ে একটি পাত্রে একসাথে মিশিয়ে নিন। মিশ্রণটি চোখের নিচে লাগান। ১৫ মিনিট রেখে দিন। একটি সুতির প্যাড ব্যবহার করে এটি মুছুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রতিকারটি সপ্তাহে একবার করুন। ভালো ফল পাবেন।

নারকেল তেল, আলু এবং শসাঃ নারকেল তেল, আলু এবং শসা আলুতে থাকা ব্লিচিং বৈশিষ্ট্য ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। এজন্য আলু এবং শসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করুন। একসঙ্গে ব্লেন্ড করে নিন। এই পেস্টটি চোখের নীচে দিয়ে আলতোভাবে কয়েক মিনিট বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। ১৫-২০ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। এবার চোখের নীচে নারকেল তেল লাগান। সারারাত রেখে দিন। সকালে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post