স্কুলে গান গাওয়া বারণ

A pupil wearing a protective mask and a schoolbag arrives at Turgot elementary school, in Lille, northern France, on September 1, 2020, on the first day of the school year amid the Covid-19 epidemic. - French pupils go back to school on September 1 as schools across Europe open their doors to greet returning pupils this month, nearly six months after the coronavirus outbreak forced them to close and despite rising infection rates across the continent. (Photo by DENIS CHARLET / AFP)

গান গাইলে করোনা ছড়ায় বেশি। তাই গান গাওয়া চলবে না। ১৪ সেপ্টেম্বর থেকে খুলে যাচ্ছে ইতালির স্কুলগুলি। তার আগে সরকারি স্বাস্থ্য বিশেষজ্ঞরা দিয়েছেন এমনই সতর্কবার্তা।

ইতালি সরকারের টেকনিকাল অ্যান্ড সায়েন্টিফিক কমিটির এই নির্দেশকে সমর্থন করেছেন ইতালির জীবাণু বিশেষজ্ঞ আন্দ্রেয়া ক্রিসান্তি। তাঁরও মতে, ক্লাসরুমে গান না গাওয়াই উচিত। গানে কতরোনা ছড়া বেশি। দেখা গিয়েছে, গায়কদের দলে একজনেরও করোনা সংক্রমণ থাকলে তা থেকে ৫০ জনের সংক্রমণ হতে পারে।

ক্রিসান্তি জানিয়েছেন, নিঃশ্বাসের সঙ্গে বেরিয়ে আসা ফোঁটা ২ মিটারের ব্যাসার্ধে থাকে। গান গাইলে তা বেড়ে যায় বহুগুণ। মাস্ক পরে তা কমানো যেতে পারে। তবে কতটা তা জানা যায়নি। কতটা কাছে থেকে গান গাওয়া নিরাপদ জানা নেই তাও।

একমাত্র জিমের ক্লাস ছাড়া ৬ বছরের বেশি সব পড়ুয়ার মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। মাস্ক না পরলেও চলবে ক্যান্টিনে খাওয়া বা শিক্ষকের প্রশ্নের উত্তর দেওয়ার সময়। সরকার থেকে দেওয়া হয়েছে ২৪ লাখ আলাদা ডেস্ক, যাতে সামাজিক দূরত্ব বজায় রাখা যায়। দেওয়া হবে লাখ লাখ মাস্ক। প্রতি সপ্তাহে ১ লাখ ৭০ হাজার লিটার স্যানিটাইজিং জেল। তবে উদ্বিগ্ন শিক্ষকরা। তাঁরা প্রশ্ন তুলছেন, স্কুলে আসা যাওয়ার পথে করোনা সংক্রমণ ঠেকানোর কী হবে। সমীক্ষা বলছে, প্রতি ১০ জন বাবা-মার মধ্যে সাতজনই ছেলেমেয়েদর স্কুলে পাঠানোর ব্যাপারে দুশ্চিন্তায় রয়েছেন। নতুন নিয়ম আর আর্থিক অনিশ্চয়তাই এর কারণ।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post