মাওয়ের চুরি যাওয়া পাণ্ডুলিপি দু টুকরো


চিনের প্রবাদপুরুষ কমিউনিস্ট নেতা মাও জে দংয়ের হাতে লেখা পাণ্ডুলিপি খুঁজে পাওয়া গেল হংকংয়ে। কিন্তু সেটি দু টুকরো করে কাটা হয়েছে। গত ১০ সেপ্টেম্বর হংকংয়ের এক শিল্প সংগ্রাহক ফু চুনশিয়াওয়ের বাড়িতে ঢুকে তিন চোর সেটি নিয়ে পালায়। তারা মাওয়ের আরও করেকটি হস্তলিপি, প্রাচীন স্ট্যাম্প ও মুদ্রাও নিয়ে যায়। সেইসময় ফু বাড়িতে ছিলেন না। এরপর চোররা তা নামমাত্র দামে তা বেচে দিয়েছিল। এক চোর ধরা পড়লেও বাকি দুজন পলাতক।

প্রায় ৯ ফুট লম্বা এই পাকানো পাণ্ডুলিপি প্রদর্শনীর পক্ষে উপযুক্ত নয় বলে তারা মনে করেছিল। তাই সেটি কেটে দু টুকরো করা হয়। ফলে পাণ্ডুলিপির দাম নিশ্চিতভাবেই কমেছে। এই পাণ্ডুলিপিতে রয়েছে কবিতার স্তবক। এটির মালিকের দাবি, এর দাম ৩০ কোটি ডলার। কীভাবে দাম ঠিক হয়েছে তা জানা যায়নি। তবে চোররা সেটি বিক্রি করেছিল মাত্র ৬৫ ডলারে।

হংকংয়ের এক শিল্পসংগ্রাহক একটি পাণ্ডুলিপি কিনে নেন। পরে সংবাদপত্রে পুলিশের বিজ্ঞপ্তি দেখে ২২ সেপ্টেম্বর সেটি ফেরত দেন পুলিশকে। গতবছর মাওয়ের সই করা একটি হাতে লেখা চিঠি সাদবি নিলামে ৫ লাখ ১৯ হাজার পাউন্ডে বিক্রি করেছিল। পুলিশ ৪৯ বছরের ওই ক্রেতাকে চোরাই মাল রাখার অভিযোগে গ্রেফতারও করেছিল।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post