পুজোর ভিড় শুরু, সেই সঙ্গে সংক্রমণও সর্বোচ্চ

শহর কলকাতায় একের পর এক পুজো উদ্বোধন শুরু হয়ে গিয়েছে। বড় পুজোগুলিতে প্রতিমা দর্শনও শুরু হয়েছে তাল মিলিয়ে। সেই সঙ্গে পুজোর কেনাকাটাও চলছে উর্ধ্বগতিতে। ফলে রাস্তায় রাস্তায় জমাট বাধা ভিড়। এই ব্যাপারটাই আশঙ্কা করেছিলেন চিকিৎসকমহল। তাঁদের চিন্তা ছিল পুজোর ভিড় শুরু হতেই বাড়তে পারে করোনা সংক্রমণ। হলও তাই, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৪০০০ জন। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। এই ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৩,১১৩ জন। ফলে কপালে চিন্তার ভাঁজ বাড়ছে স্বাস্থ্যকর্তাদের। ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৬৪ জন করোনা আক্রান্তের। রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া বুলেটিন (১৮ অক্টোবর) অনুযায়ী ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩,৯৮৩ জন। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২১ হাডার ৩৬ জন।

যদিও রাজ্যে অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা এই মূহুর্তে ৩৩ হাজার ৯২৭ জন। সুস্থতার হার ৮৭.৫৫ শতাংশ। কিন্তু চিন্তা বাড়াচ্ছে দৈনিক সংক্রমণের হার। রোজই সাড়ে তিন হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। আক্রান্তের সংখ্যায় কলকাতাকে টেক্কা দিচ্ছে উত্তর ২৪ পরগণা। গত ২৪ ঘন্টায় এই জেলায় ৮৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন, সেখানে কলকাতায় আক্রান্ত হয়েছেন ৮১৩ জন। করোনায় মৃত্যুতেও এগিয়ে উত্তর ২৪ পরগণা। এখনও পর্যন্ত এই জেলায় ১,৩৭৪ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। রাজ্যে মোট মৃত ৬,০৫৬ জন। এরমধ্যে নতুন করে চিন্তা বাড়াচ্ছে পুজোর ভিড়। হাজার হাজার মানুষ রাস্তায় বের হচ্ছেন, তাঁদের অনেকের মুখেই মাস্ক নেই। দূরত্ববিধির বালাই নেই। দেখারও কেউ নেই।

এবার পুজোয় ভিড় নিয়ন্ত্রনই সবচেয়ে বড় চ্যালেঞ্জ পুলিশের। উত্তর কলকাতার কয়েকটি পুজো মণ্ডপে ইতিমধ্যেই ভিড় উপচে পড়ছে। লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাব, আহিরিটোলার একটি মণ্ডপে অস্টমীর মতো জনসমাগম লক্ষ্য করা গেল। তাই বাস্তবে পুজোর দিনগুলিতে কী পরিস্থিতি হবে সেটা নিয়ে এখন থেকেই কপালে বিন্দু বিন্দু ঘাম জমতে শুরু করেছে রাজ্যের স্বাস্থ্যকর্তাদের।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post