ভোটের দিন ঘোষণার সঙ্গে সঙ্গেই রাজ্যে কমিশনের আইনশৃঙ্খলা পর্যবেক্ষক

সুষ্ঠু, অবাধ ও হিংসামুক্ত বিধানসভা নির্বাচন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন সুনীল অরোরা শুক্রবার কলকাতায় বলেন, কয়েকটি রাজনৈতিক দল রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে। তাঁদের বক্তব্য, এবারের নির্বাচন হবে উত্তেজনাপূর্ণ। হিংসা ছড়াবে, নির্বাচনের পরিবেশ ব্যাহত হবে। তাদের আরও বক্তব্য, সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানো হচ্ছে, প্ররোচনামূলক স্লোগান দেওয়া হচ্ছে। তাদের দাবি, ভোটকেন্দ্রগুলিতে ভিডিও ফটোগ্রাফি করা হোক। 

তিনি জানান, পশ্চিমবঙ্গ, তামিলনাডু এবং অসমে ভোটের দিন ঘোষণার সঙ্গে সঙ্গেই বিশেষ আইনশৃঙ্খলা পর্যবেক্ষকদের পাঠাবে কমিশন। পাঠানো হবে বিশেষ সাধারণ পর্যবেক্ষদের। জেলাস্তরে অভিযোগ যাতে শোনা হয়, সেজন্য পর্যবেক্ষকরা কবে আসবেন তা কমিশন জানিয়ে দেবে। শুক্রবার নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ কথা বলেছে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। স্বরাষ্ট্রসচিব, ডিজিপি ও সিনিয়র অফিসরাদের সঙ্গে আলোচনা করেন তাঁরা। কমিশন জানিয়েছে, সুষ্ঠু ভোটের জন্য তাঁরা রাজনৈতিক দল ও প্রশাসনের সবস্তরের অফিসারদের সঙ্গে কথা বলেছেন। 

জেলাশাসক, পুলিশ সুপার, আইজি ও আঞ্চলিক কমিশনারদের সঙ্গে বৃহস্পতিবার রাত সাডে় দশটা পর্যন্ত বৈঠক হয়েছে তাঁদের। জানা গিয়েছে, কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মার কাছে জানতে চাওয়া হয়েছিল, কলকাতায় কেন এত রাজনৈতিক হিংসা? কমিশনের প্রশ্ন, খোদ কলকাতায় এই পরিস্থিতি হলে রাজ্যের অন্যত্র পরিস্থিতি কী হবে? জামিন অযোগ্য ধারায় মামলা থাকা সত্ত্বেও কেন অভিযুক্তদের গ্রেপ্তার করা যাচ্ছে না, জানতে চাওয়া হয় তাও। এর আগে উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন এসেই কমিশনের কড়া মনোভাব পরিষ্কার করে দিয়েছিলেন।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.