খারাপ রেফারিং, আইএসএলে বরখাস্ত দুই রেফারি

আইএসএলে খারাপ রেফারিং নিয়ে ফুটবল ফেডারেশনের কাছে প্রতিবাদ জানিয়ে চিঠি দিয়েছিলেন বাংলার দুই বড়দল। এসসি ইস্টবেঙ্গল ও এটিকে-মোহনবাগান ক্লাব ছাডা়ও অন্যান্য ক্লাবও সরব হয়েছিল খারাপ রেফারিং নিয়ে। অবশেষে নড়েচড়ে বসল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন নড়েচড়ে বসল। দুই রেফারিকে আইএসএল থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল এআইএফএফ। 

সূত্রের খবর, আইএসএলের দ্বিতীয় পর্বে আর ওই দুই রেফারিকে ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হবে না। জানা যাচ্ছে সরিয়ে দেওয়া দুই রেফারির মধ্যে একজন বারংবার ভুল সিদ্ধান্ত নিয়ে ফেডারেশনের রোষের মুখে পড়লেন। সূত্রের খবর, ফাউল বোঝার ক্ষেত্রেই ভুল হচ্ছিল তাঁর। আগে একবার সতর্ক করা হলেও অবস্থার পরিবর্তন হয়নি, তাই তাঁকে সরিয়ে দেওয়া হল চলতি আইএসএল থেকে। 

অন্যদিকে, অপর রেফারির ভাষাগত দিক নিয়েও একাধিক প্রশ্ন উঠছে। এছাড়া ম্যাচ চলাকালীন ফুটবলারের সঙ্গে খুবই খারাপ ব্যবহার করেছিলেন বলেও গুরুতর অভিযোগ উঠেছে। ফলে তাঁকে নিয়ে অসন্তুষ্ট ছিল ফেডারেশন কর্তারা। কিন্তু দুই রেফারিকে সরিয়ে দেওয়া হলেও এফসি গোয়া এবং এসসি ইস্টবেঙ্গল ম্যাচের বিতর্কিত রেফারি নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি ফেডারেশন। সম্প্রতি ওই রেফারির বিরুদ্ধে কয়েকটি ভিডিও ক্লিপ সহ ইস্টবেঙ্গল চিঠি দিয়েছিল ফেডারেশন ও আইসএল আয়োজনকারী সংস্থাকে। তবে সেই ম্যাচ পরিচালনায় থাকা রেফারি এ রোয়ানের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি ফেডারেশন। সেই নিয়ে ক্ষোভ রয়েছে ইস্টবেঙ্গল কর্তৃপক্ষের মধ্যে। গত ম্যাচেই লাল কার্ড দেখেছিলেন এসসি ইস্টবেঙ্গলের অধিনায়ক ড্যানি ফক্স ও হলুদ কার্ড দেখেছিলেন কোচ ফাওলার। তাঁদের ছাড়াই এদিন বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে মাঠে নামবে ইস্টবেঙ্গল।

চলতি আইএসএলের রেফারিং নিয়ে খুশি নন এটিকে-মোহনবাগানের স্প্যানিশ কোচ হাবাসও। খারাপ রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছেন জামসেদপুর এফসি সহ এফসি গোয়ার কোচও। কিন্তু দুই রেফারিকে বাদ দেওয়ার পর আইএসএলের পরবর্তী পর্যায়ে রেফারি পাওয়া নিয়ে সমস্যায় পড়তে পারে ফেডারেশন। কারণ চলতি মাসেই শুরু হচ্ছে আইলিগ।       

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post