নজরে অবাধ ভোট, আজ শহরে ডেপুটি নির্বাচন কমিশনার

বুধবার ফের রাজ্যে আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। এদিন সকাল থেকেই তাঁর দফায় দফায় বৈঠক করার কথা রাজ্য প্রশাসনের কর্তাদের সঙ্গে। জেলায় জেলায় প্রশাসনিক কর্তাদের সঙ্গেও বৈঠক করবেন ডেপুটি নির্বাচন কমিশনারের। সূত্রের খবর, আগামী শুক্রবারই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। সেই তালিকা অনুযায়ীই এবারের বিধানসভা নির্বাচন করা হবে। 

উল্লেখ্য, গত মাসেই (ডিসেম্বর) ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন কলকাতা এসেছিলেন। সেবারও তিনি বেশ কয়েক দফা বৈঠক করেছিলেন রাজ্য ও জেলার প্রশাসনিক কর্তাদের সঙ্গে। এবারের সফরে উত্তরবঙ্গের জেলাগুলির জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে ভিডিও বৈঠক করবেন। আর দক্ষিণবঙ্গের জেলাগুলি এবং প্রসিডেন্সি, বর্ধমান ও মেদিনীপুর ডিভিশনের পুলিশ কর্তাদের সঙ্গে মুখোমুখি বৈঠক করবেন সুদীপ জৈন। আরও জানা যাচ্ছে, রাজনৈতিক দলগুলির সঙ্গেও কথা বলতে পারেন ডেপুটি নির্বাচন কমিশনার। ফলে বোঝাই যাচ্ছে, তাঁর এবারের সফরে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির বিস্তারিত রিপোর্ট নেবেন পুলিশ ও জেলা প্রশাসনের কর্তাদের কাছ থেকে। সূত্রের খবর, নির্বাচন কমিশনের তরফে আগেই রাজ্য প্রশসনকে সাম্প্রতিক সময়ে রাজ্যের রাজনৈতিক হিংসার পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট তৈরি রাখার নির্দেশ দিয়ে রেখেছে। 

অপরদিকে কেন্দ্রীয় নির্বাচন সূত্রে জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গে সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে যাবতীয় ব্যবস্থা নিচ্ছে কমিশন। রাজ্যের সাম্প্রতিক রাজনৈতিক হিংসার জন্য কিছুটা সময় আগেই রাজ্যে পাঠানো হতে পারে কেন্দ্রীয় বাহিনী। সেই জন্য ইতিমধ্যেই দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেছে নির্বাচন কমিশনের আধিকারিকরা। সূত্রের খবর, ওই বৈঠকে রাজ্যের জন্য ৮০০ কোম্পানি বাহিনী চেয়েছেন নির্বাচন কমিশন। যা গত লোকসভা নির্বাচনের থেকে অনেক বেশি। উল্লেখ্য, লোকসভায় রাজ্যে ৭৪৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নির্বাচনের দায়িত্বে ছিল। পাশাপাশি পশ্চিমবঙ্গে সাত বা তার থেকেও বেশি দফায় ভোট করাতে পারে নির্বাচন কমিশন। 


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.