বাইডেনের শপথের আগেই হোয়াইট হাউস ছেড়ে যাচ্ছেন ট্রাম্প

বুধবার আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। অনুষ্ঠান বরাবরের প্রথা মেনেই হলেও এবারে সবথেকে বড় পরিবর্তন, এই প্রথম মার্কিন প্রেসিডেন্টের শপথে উপস্থিত থাকছেন না বর্তমান প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্প বুধবার সকালেই হোয়াইট হাউস ছেড়ে যাচ্ছেন। এই নির্বাচনে জালিয়াতি হয়েছে এই অভিযোগে শপথ বয়কট করছেন ট্রাম্প। তবে থাকবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তাছাড়া, প্রতিবার শপথগ্রহণ অনুষ্ঠানে ২ লক্ষ টিকিট বিলি হয়। করোনার জন্য এবার সাধারণ নাগরিকদের জন্য তা হচ্ছে না। 

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে শপথপাঠ করাবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সোনিয়া সোটোমেয়ার। তারপর শপথে নেবেন বাইডেন। পুরো অনুষ্ঠানে নিরাপত্তা রক্ষায় মোতায়েন করা হয়েছে ২৫ হাজার সেনা। ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের পর এলাকা ঘিরে ফেলা হয়েছে কাঁটাতার দিয়ে। 

এই শপথ অনুষ্ঠানে মার্কিন জাতীয় সঙ্গীত গাইবেন লেডি গাগা আর জেনিফার লোপেজ। শপথের পর জাতির উদ্দেশে ভাষণ দেবেন বাইডেন। তার আগে বাইডেন ক্যাপিটলের পূর্ব প্রান্তে সেনাবাহিনীর মার্চ পাস্টে থাকবেন। তবে তা হবে শারীরিক দূরত্ববিধি মেনেই। বাইডেন, কমলা হ্যারিস ছাড়াও থাকবেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাত ওবামা, জর্জ বুশ, বিল ক্লিন্টন। অনুষ্ঠানের পর ওয়াশিংটনের ১৫ স্ট্রিট থেকে তাঁকে হোয়াইট হাউসে নিয়ে আসা হবে। সবটাই দেখানো হবে টিভি, সোশাল নেটওয়ার্কে। 


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.