সুপ্রিম কোর্টের কমিটি নিরপেক্ষ নয়, আন্দোলন চালিয়ে যাবেন কৃষকরা

কৃষি আইন নিয়ে বিভিন্ন দাবি খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টের তৈরি কমিটি নিরপেক্ষ নয়। এই অভিযোগে সেই কমিটিকে প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত কৃষকরা। তাঁরা তাঁদের আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন। তাঁদের একটাই কথা, তিনটি কৃষি আইন শুধু স্থগিত নয়, বাতিল করতে হবে। ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি বৈধতা দিতে হবে। ২৮ নভেম্বর থেকে তাঁরা বসে রয়েছেন দিল্লির সীমান্তে। 

মঙ্গলবার শীর্ষ আদালত যে ৪ সদস্যের কমিটি তৈরি করেছে তাতে যাঁরা রয়েছেন, সকলেই কৃষি আইনের প্রবল সমর্থক। ভারতীয় কিষাণ ইউনিয়নের ভূপিন্দ্র সিং মান, শেতকারী সংগঠনের অনিল ঘনওয়াত। কৃষক সংগঠনের ওই দুই নেতা কেন্দ্রের কাছে কৃষি আইনের পক্ষে তাদের সমর্থন জানিয়ে এসেছিলেন। কৃষিবিজ্ঞানী প্রমোদকুমার যোশী এবং কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি সকলেই বিভিন্ন সময়ে কেন্দ্রীয় কৃষি আইনের পক্ষে সরব হয়েছেন। তাঁরা আইনের সমর্থনে একাধিক পত্রপত্রিকায় লিখেছেন। 

অন্যদিকে, ২৬ জানুয়ারি ট্রাক্টর মিছিলে যোগ দিতে অমৃতসর থেকে দিল্লির দিকে রওনা হয়েছে শয়ে শয়ে ট্রাক্টর। পাঞ্জাব, হরিয়ানার চাষিরা ওই মিচিলে যোগ দেবেন। পাঞ্জাবের সাংরুর গ্রামে যারা যোগ দেবে না তাদের জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে। সুপ্রিম কোর্টে আবেদন করে কেন্দ্র বলেছে, এটা আটকানো না হলে তা হবে দেশের পক্ষে লজ্জাজনক। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post