গোরিলার করোনা

এবার করোনায় আক্রান্ত হল গোরিলা। আমেরিকার ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো চিড়িয়াখানায় অন্তত দুটি গোরিলার দেহে করোনার সংক্রমণ পাওয়া গিয়েছে। বাঁদর প্রজাতির মধ্যে এই প্রথম সংক্রমণের ঘটনা সামনে এল। 

গত সপ্তাহ থেকেই গোরিলা দুটি কাশতে শুরু করে। তারপরই পরীক্ষা করা হলে রিপোর্ট পজিটিভ আসে। তৃতীয় একটিরও করোনার লক্ষণ দেখা যাচ্ছে। উপসর্গহীন এক চিড়িয়াখানার কর্মীর কাছ থেকেই তাঁরা সংক্রমিত হয়েছে বলে মনে করা হচ্ছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, বুকে চাপ আর কাশি ছাড়া এখন গোরিলা দুটি ভালোই আছে। তাদের আলাদা করেই রাখা হয়েছে। কর্মীদের পিপিই পরে গোরিলাদের কাছে যেতে বলা হয়েছে। 

গোরিলারা মানবদেহের প্রায় ৯৮ শতাংশ ডিএনএ বহন করে। সমীক্ষায় দেখা গিয়েছে, মানুষ নয় এমন প্রাচীন প্রাণীরা করোনায় আক্রান্ত হতে পারে। গোরিলারা সংক্রমণ আরও ছড়াবে কিনা তা এখনও পরিষ্কার নয়। গত ডিসেম্বর থেকেই সান দিয়েগো চিড়িয়াখানা দর্শকদের জন্য বন্ধ। 

অতিমারী শুরুর পর হংকংয়ের একটি পোষা বিড়ালের দেহে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব মেলে। এপ্রিলের শেষে নিউইয়র্কের আরও দুটি পোষা বিড়ালের করোনা ধরা পড়ে। জুলাইয়ে আমেরিকায় যে পোষা কুকুরের করোনা হয়েছিল, সেটি মারা যায়। জুলাইয়ের শেষদিকে ব্রিটেনে একটি বিড়াল, হংকং চিড়িয়াখানার একটি বাঘ, নেদারল্যান্ডসের মিঙ্কদের মধ্যেও করোনাভাইরাস মিলেছিল।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post