হনুমা বিহারি-অশ্বিনের অদম্য লড়াইয়ে হার বাঁচাল ভারত

টার্গেট ৪০৭ রান, অস্ট্রেলিয়ার মাটিতে চতুর্থ ইনিংসে এই রান তাড়া করা যথেই কঠিন। কিন্তু চোট আঘাতে জর্জরিত ভারত এই রান তাড়া করতে যথেষ্ঠই লড়াই দিল। পঞ্চমদিনের শেষে পাঁচ উইকেট হারিয়ে ভারত তুলল ৩৩৪ রান। রূপকথার ইনিংস খেললেন চেতেশ্বর পূজারা, হনুমা বিহারি এবং রবিচন্দ্রন অশ্বিন। উইকেট না ছুঁড়ে দিয়ে মাটি কামড়ে পড়ে থাকলেন ক্রিজে। শেষে দুজন তো অপরাজিত থাকলেন। হনুমা বিহারি এবং অশ্বিন ৬২ রানের পার্টনারশিপ গড়লেন শেষদিকে। তাতেই নিশ্চিত হার বাঁচল ভারতের। রবিচন্দ্রন অশ্বীন ১৩৮ বল খেলে করলেন ৩৯ রান এবং হনুমা বিহারি ১৬১ বলে ২৩ রান।

এর আগে ভারতকে লড়াইয়ে ফিরিয়েছিল চেতেশ্বর পূজারা এবং ঋষভ পন্থের ব্যাট। পূজারা ২০৫ বলের সংযমী ইনিংস খেলে করলেন ৭৫ রান। অজি পেসারদের দাপটের মধ্যেও নিজের উইকেট ছুঁড়ে দেননি। তবে হ্যাজেলউডের বলে ক্লিন বোল্ড হয়ে তাঁকে প্যাভিলিয়নে ফিরতে হল। অন্যজন খেললেন মারমুখী ইনিংস, ১১৮ বলে ৯৭ রানে নাথান লিয়নের বলে প্যাট কামিন্সের হাতে ক্যাচ দিয়ে আউট হলেন ঋষভ। মাত্র তিন রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া না করলে ভারত অনায়াসে ম্যাচ জিততে পারত। তবে অধিনায়ক অজিঙ্কা রাহানে মাত্র ৪ রানে প্যাভিলিয়নে ফিরেছেন। অস্ট্রেলিয়ার হয়ে হ্যাজেলউড ও লিয়ন দুটি করে এবং কামিন্স একটি উইকেট নিয়েছেন। কিন্তু সব কিছুকে ছাপিয়ে গেল ভারতীয় ব্যটসম্যানদের লড়াই।

বিশেষ করে ঋষভ পন্থ, অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ব্যাট করার সময় বাঁ হাতে চোট পেয়েছিলেন। হাসপাতালেও যেতে হয় স্ক্যান করাতে। দ্বিতীয় ইনিংসে উইকেট কিপিং করতে পারেননি, তবুও ব্যাট করতে নেমে অল্পের জন্য ফস্কালেন সেঞ্চুরি। চেতেশ্বর পূজারা এবং হনুমা বিহারীর সংযমী ইনিংসও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। এই টেস্ট ড্র হওয়ার ফলে সিরিজ ১-১ সমতায় থাকল। এখন দেখার ব্রিসবেনে চতুর্থ টেস্টে কেউ জিতে বর্ডার-গাভাস্কার ট্রফি কার হাতে ওঠে। 

 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post