আত্মনির্ভর ভারত, HAL থেকে ৮৩টি তেজস যুদ্ধবিমান কিনছে প্রতিরক্ষামন্ত্রক


আত্মনির্ভর ভারত গড়তে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল ভারত সরকার। রাষ্ট্রায়ত্ত বিমান প্রস্তুতকারী সংস্থা হিন্দুস্তান এরনেটিক্স লিমিটেড বা হ্যাল-কে ৮৩টি তেজস যুদ্ধবিমানের বরাত দিল প্রতিরক্ষা মন্ত্রক। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি এদিন ৮৩টি তেজস জেট কেনার ছাড়পত্র দিয়েছে। দাম পড়বে ৮৪ হাজার কোটি টাকা। 

উল্লেখ্য, গত বছর মার্চেই তেজস কেনার ব্যাপারে উদ্যোগী হয় প্রতিরক্ষামন্ত্রক। এবার মন্ত্রিসভা সেই সিদ্ধান্তকে অনুমোদন দিল। হ্যালের তৈরি এই লাইট কমব্যাট এয়ারক্রাফট যথেষ্ট সাড়া জাগিয়েছে বিমানবাহিনীর মধ্যে। তাই বাহিনীর শক্তি আরও বৃদ্ধি করতে আরও ৮৩টি এলসিএ তেজস কেনা হচ্ছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, আগামী দিনে বায়ুসেনার প্রধান ভরসা হতে চলেছে এলসিএ তেজস। এই লাইট কমব্যাট এয়ারক্রাফটে এমন কিছু প্রযুক্তি আছে যেটা অতীতে ভারতে আসেনি। এই জেটের ৬০ শতাংশ দেশীয় প্রযুক্তি। 

সূত্রের খবর, প্রযুক্তিগতভাবে উন্নতি ঘটিয়ে নতুন তেজসে ডিজিটাল রেডার ওয়ার্নিং রিসিভার, জ্যামার পড, বিয়ন্ড ভিসুয়াল রেঞ্জ মিসাইল ইত্যাদি সুযোগ সুবিধা যোগ করা হবে। এরজন্য আগের চুক্তির সঙ্গে অতিরিক্ত ১২০২ কোটি টাকা যুক্ত হয়েছে। ৮৩টি তেজসের মধ্যে ৭৩টি ফাইটার জেট, আর ১০টি প্রশিক্ষণ যুদ্ধবিমান। আর সবগুলো তেজস বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত হয়ে গেলে ভারতের হাতে মোট ১২৩টি তেজস যুদ্ধবিমান থাকবে। যা এই চিন-পাকিস্তানের রক্তচক্ষুকে শান্ত করতে যথেষ্ট বলেই মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা। অপরদিকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানাচ্ছেন, ভারত সরকারের এই সিদ্ধান্ত কর্মক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরি করল।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.