পদ্মশ্রী পাচ্ছেন বাংলার মৌমা দাস

প্রজাতন্ত্র দিবসের আগের দিন পদ্ম পুরষ্কার বিজয়ীদের নাম ঘোষণা হতেই খুশির হাওয়া বাংলার টেবিল টেনিস মহলে। পদ্মশ্রী পুরষ্কারের পাচ্ছেন বাংলার টেবিল টেনিস তারকা মৌমা দাস। ২০১৯ সালে শরথ কমলের পর দেশে দ্বিতীয় টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে পদ্মশ্রী সম্মান পাচ্ছেন মৌমা। ২০১৩ সালে তিনি অর্জুন সম্মানে সম্মানিত হয়েছিলেন।

১৯৯৭ সালে আন্তর্জাতিক স্তরে খেলা শুরু করেছিলেন টেবিল টেনিস তারকা মৌমা দাস। ২০০৪ সালে প্রথমবার অলিম্পিক্সে তিনি অংশগ্রহণ করেছিলেন। ১২ বছর পর দ্বিতীয়বার ২০১৬ সালে রিওতে অংশ নিয়েছিলেন তিনি। এশিয়ান গেমসে দেশের হয়ে দুটি সোনা ও ৪ টি রুপোর পদক জিতেছিলেন মৌমা। পদ্মশ্রী সম্মান ঘোষণার পর মৌমা জানিয়েছেন, ‘অতিমারি করোনার জেরে আর কোনও খেলার সুযোগ হয়নি। তবে এই সম্মান আমাকে বাড়তি উৎসাহিত করবে যাতে দেশের হয়ে আরও সম্মান জিততে পারি। এছাড়া বাংলা থেকে নতুন কোনও মৌমা উঠে আসুক, এটাই আমি চাই।’ 

এবছর ক্রীড়াক্ষেত্রে মৌমা বাদেও ছয়জন পদ্মশ্রী  সম্মান পাচ্ছেন। যাঁর মধ্যে রয়েছেন পি অনিতা (বাস্কেটবল), অংশু জামসেনপা (পর্বতারোহণ), শুধা সিং, বীরেন্দ্র সিং (কুস্তিগীর), কেভি ভেঙ্কটেশ, মাধবন নাম্বিয়ার (অ্যাথলেটিক্স কোচ)। ২০২১ সালে পদ্ম পুরস্কারের জন্য ১১৯ জনের নাম ঘোষিত হয়েছ। তার মধ্যে সাত জন পাচ্ছেন পদ্মবিভূষণ। ১০ জনকে পদ্মভূষণে এবং ১০২ জনকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হচ্ছে।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post