গঙ্গাসাগর মেলা বন্ধ করার নির্দেশ দিল না কলকাতা হাইকোর্ট

গঙ্গাসাগর মেলা বন্ধ করার নির্দেশ দিল না কলকাতা হাইকোর্ট। এমনকি জারি করা হল না কনটেনমেন্ট জোনও। শুক্রবার কলকাতা হাইকোর্টে ফের এই সংক্রান্ত  জনস্বার্থ মামলার শুনানি ছিল। কিন্তু এদিনও কলকাতা হাইকোর্ট কোনও নির্দিষ্ট রায় দিল না। তবে রাজ্যের বক্তব্যের ভিত্তিতে এবার করোনা অতিমারীর মধ্যেও মেলা বন্ধের কোনও নির্দেশিকা নেই। বরং করোনা অতিমারীর মধ্যে যাতে ভার্চুয়াল স্নান বা ই-স্নান করার ব্যাপারে পূণ্যার্থীদের উৎসাহিত করার কথা জানালো হাইকোর্ট। 

কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে জানানো হয়েছে মেলা নিয়ে রাজ্য সরকারের তরফে নেওয়া ব্যবস্থায় বেঞ্চ সন্তুষ্ট। গঙ্গা সাগর মেলায় ই-স্নান করার পক্ষে যে জোর দেওয়া হচ্ছে তার পক্ষেই মত দিয়েছে আদালত। তবে করোনা পরিস্থিতিতে একসঙ্গে স্নান করলে কি বিপদ হতে পারে তা নিয়েও মানুষের মধ্যে সচেতনতা প্রচার বাড়াতে হবে। এছাড়া যারা ভার্চুয়াল স্নান করবেন, তাঁদের জন্য ইন্সেন্টিভও ঘোষণা করার নির্দেশ দেওয়া হয়েছে। এতে  ই-স্নানের প্রতি মানুষের আগ্রহ বাড়বে। রাজ্যের তরফে জানানো হয়, বিকল্প ব্যবস্থা হিসেবে ই-স্নান পাশাপাশি একাধিক কিওস্ক রাখা হচ্ছে, যেখান থেকে পুণ্যার্থীরা জল সংগ্রহ করতে পারবেন । তবে ডিভিশন বেঞ্চ ই-স্নানের পক্ষেই সওয়াল করেন। কি এই ই-স্নান? গঙ্গা সাগরের জল সরাসরি ভক্তদের বাড়িতেই পৌঁছে যাবে। 

তবে এখন পর্যন্ত রাজ্য সরকার যে সুরক্ষা পদক্ষেপ নিয়েছে তাতে সন্তুষ্ট কলকাতা হাইকোর্ট । তবে আগামী ১৩ জানুয়ারি মুখ্যসচিবকে সমস্ত ব্যবস্থাপনা সম্পর্কে একটি রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। ওইদিন ফের এই মামলার শুনানি হবে। মুখ্যসচিবের রিপোর্ট দেখে সন্তুষ্ট হলেই গঙ্গাসাগর মেলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কলকাতা হাইকোর্ট।



Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post