এসটি স্বীকৃতির দাবিতে ৪ জেলায় পথঅবরোধ কুড়মি সমাজের

তফসিলি উপজাতি তালিকায় অন্তর্ভুক্তি সহ ২৬ দফা দাবি নিয়ে রাজ্যের চার জেলায় 'হুড়কা জ্যাম' কর্মসূচি নিলেন কুড়মি সমন্বয় মঞ্চের সদস্যরা। বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুরের শালবনির ৬০ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা। পাশাপাশি বাঁকুড়ার রাইপুর, ঝাড়গ্রাম ও পুরুলিয়া জেলা জুড়েও পথ অবরোধ করে কুড়মি সমন্বয় মঞ্চ। এরজেরে সকাল থেকেই ব্যাপক যানজট সৃষ্টি হয়। মঞ্চের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এদিন জরুরি পরিষেবা বাদে কোথাও চাকা ঘুরবে না। এই কর্মসূচিকে ঘিরে যে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন ছিল বিশাল পুলিশ বাহিনী।

বিক্ষোভকারীরা জানান, মূলত কুড়মি সমাজকে এসটি অন্তর্ভুক্ত এবং কুড়মালি ভাষায় পঠন-পাঠন ও কুড়মালি ভাষার স্বীকৃতি সহ ২৬ দফা দাবি নিয়েই তাঁদের বিক্ষোভ। তাঁদের অভিযোগ, কেন্দ্র এবং রাজ্য দীর্ঘদিন ধরে তাঁদেরকে শুধু ললিপপ দেখাচ্ছে। সিআরআই রিপোর্ট নিয়ে কেন্দ্র রাজ্য ছিনিমিনি খেলছে। 

আন্দোলনকারীদের দাবি, কুড়মি সমাজ এসটি ছিল কিন্তু সেই তালিকা থেকে তাঁদের বাদ দেওয়া হয়েছে। অবিলম্বে তাঁদের এই দাবিগুলি না মানা হলে আগামীদিনে আরও বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন কুড়মি সমন্বয় মঞ্চের সদস্যরা।  

 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post