১৮ বছরের নীচে, গর্ভবতীদের করোনা টিকা নয়, জানাল কেন্দ্র

শনিবার থেকেই দেশজুড়ে শুরু হচ্ছে করোনার গণ টিকাকরণ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৩ কোটি স্বাস্থ্যকর্মী ছাড়াও ৫০ বছরের বেশি বয়স্ক ও ৫০ বছরের কম যাদের কোমরবিডিটি রয়েছে তেমন ২৭ কোটিকে টিকা দেওয়া সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।  তার আগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিয়েছে, কারা কারা টিকা পাবেন, বাদ পড়বেন কারা। 

১) কেন্দ্র জানিয়েছে, ১৮ বছরের নীচে কাউকে টিকা দেওয়া হবে না।

২) দ্বিতীয় টিকা দিতে হবে ১৪ দিনের ব্যবধানে।

৩) দ্বিতীয়বার প্রথম টিকাটিই দেওয়া হবে। 

৪) টিকার অদলবদল করা যাবে না। 

সেইসঙ্গে জানানো হয়েছে, যাদের প্রথম ডোজের পর অ্যালার্জির (anaphylaxis) মারাত্মক প্রতিক্রিয়া হয়েছে বা যাদের টিকা, প্রসাধনী বা খাবারে অ্যালার্জি হয় তাদের টিকা দেওয়া যাবে না। গর্ভবতী মহিলাদের টিকা দেওয়া হবে না। আরও জানানো হয়েছে, যাদের সার্স-কোভ ২ সংক্রমণের লক্ষণ রয়েছে, যাদের করোনার অ্যান্টিবডি দেওয়া হয়েছে, যারা বাস্তবিকই অন্য কোনও অসুখে অসুস্থ ও হাসপাতালে রয়েছে, তাদের ক্ষেত্রে সুস্থ হওয়ার ৪ থেকে ৮ সপ্তাহ পরে টিকা দেওয়া যাবে। 

এরইমধ্যে ২০ লক্ষ টিকার ডোজ নিতে ব্রাজিল থেকে বিশেষ একটি বিমান শনিবার মুম্বইয়ে পৌঁছবে। এটাই টিকার প্রথম রফতানি। ভারতের নিজস্ব টিকাকরণ ব্যাহত না করে তাঁর দেশে টিকা পাঠাতে অনুরোধ করেছিলেন ব্রাজিবের প্রেসিডেন্ট। ব্রাজিল সিরাম ইনস্টিটিউটের সঙ্গে এব্যাপারে চুক্তি করেছে। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post