সোমবার থেকেই খুলছে একাধিক রাজ্যের স্কুল-কলেজ

দেশে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের পরিসংখ্যান স্বস্তি দিয়েছে চিকিৎসকদের। ইতিমধ্যে দেশব্যাপী চলছে ভ্যাকসিন পর্ব। জুন মাস নাগাদ দেশে তৃতীয় টিকাও অাসতে চলেছে। এই পরিস্থিতিতে ফেব্রুয়ারি মাসের শুরুতেই স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে কয়েকটি রাজ্য। গুজরাট, মেঘালয়, তেলেঙ্গানা ও জন্মু এবং কাশ্মীর সহ বেশ কয়েকটি রাজ্য স্কুল কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে। প্রায় ১০ মাস করোনার জেরে দেশ জুড়ে বন্ধ রয়েছে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। অনলাইনে ক্লাস হলেও অনেকক্ষেত্রেই সে সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন বহু সংখ্যক পড়ুয়া। এদিকে সামনেই রয়েছে বিভিন্ন বোর্ড ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। পড়ুয়াদের সুবিধাতেই এই সিদ্ধান্ত। কিছু কিছু স্কুল অবশ্য অাগেই ঐচ্ছিক ভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু করেছিল। জানা গেছে, স্কুল ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্যই অাপাতত অফলাইন ক্লাস শুরু করা হবে। কিন্তু এক্ষেত্রেও পড়ুয়ারা স্কুলে অাসবেন কিনা সেবিষয়টি ঐচ্ছিক থাকবে। সেক্ষেত্রে যে সমস্ত পড়ুয়ারা অাসবেন তাদের জন্য লিখিত সম্মতি প্রয়োজন।
স্কুল খোলা হলেও করোনা সংক্রমণ এড়াতে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে শিক্ষক থেকে পড়ুয়াদের। বাধ্যতামূলক করা হবে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার। এছাড়া ক্লাসরুমে ও স্টাফ রুমে শিক্ষক ও পড়ুয়াদের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।
এক ঝলকে দেখে নেওয়া যাক স্কুল খোলার দিনক্ষণ :
গুজরাট - ১ ফেব্রুয়ারি
জন্মু এবং কাশ্মীর- দশম থেকে দ্বাদশ শ্রেণীর ১ ফেব্রুয়ারি এবং শীতপ্রধান অঞ্চলে ১৫ ফেব্রুয়ারি
কর্ণাটক-  ৯ ফেব্রুয়ারি 
মেঘালয়- ১ ফেব্রুয়ারি
তেলেঙ্গানা- ১ ফেব্রুয়ারি
হরিয়ানা- ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির স্কুল খুলবে ১ ফেব্রুয়ারি থেকে
পঞ্জাব- ১ ফেব্রুয়ারি থেকে সরকারি প্রি-প্রাইমারি, বেসরকারি স্কুলগুলিতেও অফলাইন ক্লাস শুরু হবে।
অন্ধ্রপ্রদেশ- ১ ফেব্রুয়ারি থেকে প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস শুরু হবে
দিল্লি- নবম ও একাদশের ক্লাস হবে ৫ ফেব্রুয়ারি থেকে
হিমাচল প্রদেশ- পঞ্চম, অষ্টম-দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। পাহাড়ি এলাকায় স্কুল খুলবে ১৫ তারিখ থেকে। এছাড়া টেকনিক্যাল কলেজগুলি ফেব্রুয়ারি ১ ও সরকারি কলেজগুলি ৮ তারিখ থেকে খুলবে।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.