চুরি যাওয়া দা ভিঞ্চির ছবি উদ্ধার

চুরি যাওয়া লিওনার্দো দা ভিঞ্চির দুর্লভ ছবি উদ্ধার করল ইতালির পুলিশ। নেপলসের একটি জাদুঘর থেকে এটি খোওয়া গিয়েছিল। ষোড়শ শতাব্দীর এই "সালভাতোর মুন্ডি"-র কপি এখন সবথেকে দামি ছবি। দা ভিঞ্চির কোনও ছাত্র সম্ভবত এই ছবিটি কপি করেছিলেন। ইতালির একটি শহরে তল্লাশির সময় একটি অ্যাপার্টমেন্ট থেকে এটি উদ্ধার করা হয়েছে। সেইসূত্রে ছবিটির ৩৬ বছর বয়সী বর্তমান মালিককেও গ্রেফতার করা হয়েছিল। 

এটি যিশুখ্রিস্টের প্রতিকৃতি। যিশুর এক হাত আশীর্বাদের ভঙ্গিতে তোলা। অন্যহাতে ধরা একটি ক্রিস্টাল বলয়। দা ভিঞ্চির জীবিতাবস্থায় এই ছবির অনেক কপি করেছিলেন তাঁর ছাত্র এবং সহকারীরা। তবে ঠিক কে এই ছবি এঁকেছেন তা জানা যায়নি। মনে করা হচ্ছে, ১৫১০ সালে শিল্পীর স্টুডিওতে ছবিটি আঁকা হয়েছিল। সবথেকে বিশ্বাসযোগ্য তত্ত্ব হল, ছবির শিল্পী লিওনার্দোর ছাত্র জিরোলামো আলিব্রান্ডি। 

ছবিটি ২০১৯ সালে অল্প সময়ের জন্য রোমে ফিরেছিল। তা দেওয়া হয়েছিল ভিলা ফারনেসিয়ায় একটি প্রদর্শনীতে। কবে ছবিটি চুরি হয়েছিল তা পুলিশ জানায়নি। দা ভিঞ্চির অরিজিনাল "সালভাতোর মুন্ডি" ২০১৭ সালে নিউইয়র্কে রেকর্ড ৪৫ কোটি ৩ লাখ ডলারে ক্রিস্টির নিলামে বিক্রি হয়েছিল। তারপর থেকে ছবিটি আর জনসমক্ষে আসেনি। 


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.