কৃষি আইন স্থগিত করে কমিটি গড়ল সুপ্রিম কোর্ট

পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত কৃষি আইন প্রয়োগের ওপর স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। তারা আলোচনার জন্য চার সদস্যের একটি কমিটি গড়ে দিয়েছে। তারা শীর্ষ আদালতকে রিপোর্ট দেবে। প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ মঙ্গলবার এই রায় দিয়েছে। কমিটিতে থাকবেন হরসিমরন মান, কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি, কৃষিবিজ্ঞানী প্রমোদকুমার যোশী এবং অনিল ধানাওয়াত। 

সোমবার কৃষি আইনের বৈধতা নিয়ে শুনানি হয়েছে সুপ্রিম কোর্টে। সেইসঙ্গে নাগরিকদের প্রতিবাদের মৌলিক অধিকার নিয়েও শুনানি হয়। কোর্ট সরকারকে ভর্ৎসনা করে বলে, পুরো ব্যাপারটাতেই তারা হতাশ। তাঁরা আরও জানান, এই কমিটি মধ্যস্থতার জন্য নয়। এটা আদালতের জন্য। তাঁরা একটা পরিষ্কার ছবি পেতে চান। যাঁরা সমনাধান চান, তাঁরা কমিটির কাছে যেতে পারেন। 

সু্প্রিম কোর্ট কৃষকদের দাবি মেটাতে যে কমিটি তৈরির প্রস্তাব দিয়েছে, তা আগেই প্রত্যাখ্যান করেছে কৃষক সংগঠনগুলি। তারা তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে অনড়। তাদের বক্তব্য, শীর্ষ আদালতে কেন্দ্রে মনোভাবেই পরিষ্কার, তারা কৃষি আইন বাতিল নিয়ে কোনও কথা বলতে চায় না। ফলে কমিটির কোনও প্রয়োজন নেই।

অন্যদিকে, কৃষি আইন প্রত্যাহার নিয়ে একটি যৌথ কৌশল ঠিক করতে বিরোধী নেতাদের সঙ্গে কথা বলেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি। সংসদের বাজেট অধিবেশনের আগে বিরোধীদের বৈঠকে কৌশল চূড়ান্ত হবে। আগামী ১৫ জানুয়ারি সব রাজ্যে রাজভবনের সামনে বিক্ষোভ দেখাবে কংগ্রেস। সেদিন কিষাণ অধিকার দিবস হিসেবে পালন করবে তারা। 

নিজের রাজ্যে প্রবল কৃষক বিক্ষোভের মুখোমুখি হয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরা এবং উপ মুখ্যমন্ত্রী দুষ্যন্ত চৌতালায মঙ্গলবার তাঁরা এনিয়ে অমিত শাহর সঙ্গে কথা বলতে দিল্লি পৌঁছেছেন। দুষ্যন্তের পার্টির সব বিধায়ককে দিল্লিতে হাজির হতে বলা হয়েছে। কারনালে খট্টারের মহাপঞ্চায়েত সভা কৃষকরা ভন্ডুল করে দিয়েছিলেন। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post