সস্তায় এসি ট্রেনের সুবিধা, আসছে নতুন ‘ইকোনমি ক্লাস’ এসি থ্রি টায়ার কোচ

  


ভারতীয় রেল চাইছে যাত্রীস্বাচ্ছন্দ্য বাড়াতে। বর্তমানে এমনিতেই এসি কামরার যাত্রী সংখ্যা বেড়েছে। অনেকেই চাইছেন আরামদায়ক ট্রেনযাত্রা। তাই আরও বেশি সংখ্যক যাত্রীকে এসি কামরায় ভ্রমণের সুযোগ করে দিতে প্রথমবারের জন্য ইকনমি থ্রি টায়ার এসি কোচ তৈরি করে ফেলল ভারতীয় রেল। সূত্রের খবর, নতুন এই কামরার ডিজাইনে অভূতপূর্ব পরিবর্তন করা হয়েছে। এসি থ্রি টায়ারের সাধারণ কামরার তুলনায় যেমন বেশি আসন বা বার্থ থাকবে, তেমনিই বাড়বে যাত্রীস্বাচ্ছন্দ্য। কারণ এই ইকোনমি ক্লাস এসি থ্রি টায়ার কামরায় আপার ও মিডল বার্থে বেশি 'হেড স্পেস' রাখা হয়েছে। ফলে লম্বা যাত্রীরা আরামে শয়ন করতে পারবেন। এছাড়া থাকবে পাবলিক আড্রেস সিস্টেম, যাতে ট্রেনের অবস্থান ও পরবর্তী স্টেশন ঘোষণা করা হবে। এছাড়া এলইডি বার্থ নির্দেশিকা, যা রাতেও জ্বলজ্বল করবে।  

রেলমন্ত্রকের ছাড়পত্র পাওয়ার পর অক্টোবর ২০২০ সালে ডিজাইন তৈরির কাজ শুরু হয়। বর্তমানে এই কোচ তৈরি করছে পাঞ্জাবের কাপুরথালা রেলওয়ে কোচ ফ্যাক্টরি। 

রেলমন্ত্রক সূত্রে বলা হয়েছে, এই অত্যাধুনিক কোচের ডিজাইন করেছে লখনউতে অবস্থিত রেলের রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন। কাপুরথালা কোচ ফ্যাক্টরির তরফে জানানো হয়েছে, বর্তমানে যে এসি থ্রি টায়ার কোচ আছে সেগুলিতে ৭২টি বার্থ বা আসন থাকে। নতুন ইকোনমি ক্লাস এসি থ্রি টায়ার কোচে থাকছে ৮৩ আসন। বাড়তি ১১টি আসন বা বার্থ বাড়ানো হয়েছে দরজার পাশের  হাইভোল্টেজ ইলেকট্রিক সুইচ গিয়ারের জায়গা বদল করে। এটা নতুন উদ্ভাবন বলেই দাবি করেছে রেল কর্তৃপক্ষ। এছাড়াও বাথরুমের দরজা হবে অনেকটা বড়ো। ফলে যাদের শারীরিক প্রতিবন্ধকতা আছে তাদেরও সুবিধা হবে। কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার রেলব্যবস্থাকে আমূল পরিবর্তন করার কাজ শুরু করেছে। মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় নতুন নতুন উদ্ভাবন সামনে আসছে। এটাও সেরকমই একটা উদ্যোগের ফসল বলে দাবি করেছেন রেলের শীর্ষ কর্তারা। যাত্রী স্বাচ্ছন্দ্য ও সুযোগ সুবিধা দিতে রেলের কামরায় আসছে আমূল পরিবর্তন। নতুন এই ইকোনমি ক্লাস এসি থ্রি টায়ার কামরা আগামী দিনে আরও বেশি সংখ্যক যাত্রীকে বাতানুকূল কামরায় যাত্রার ব্যবস্থা করে দেবে। চলতি মাস থেকেই শুরু হবে এই নতুন বাতানুকূল ইকনোমি ক্লাস কামরার বাণিজ্যিক উৎপাদন।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post