রাজ্যে চলে এল কেন্দ্রীয় বাহিনী, ভোট ঘোষণা শীঘ্রই

শনিবারই বিশেষ ট্রেনে দুর্গাপুর এসে পৌছালো প্রথম দফার কেন্দ্রীয় বাহিনী। নির্বাচন কমিশন সূত্রে খবর, এদিন ১২ কোম্পানি আধা সেনা বঙ্গে এসে পৌঁছেছে। এরমধ্যে ২ কোম্পানি দুর্গাপুরে নামে, এক কোম্পানি বর্ধমানে। বাকিরা ডানকুনি হয়ে কলকাতা পৌঁছাবে। এখনও ভোটের নির্ঘন্ট প্রকাশ করেনি নির্বাচন কমিশন কিন্তু তার আগেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী পাঠানো কার্যত নজিরবিহীন। যদিও ভোটের  নির্ঘণ্ট ঘোষণার পরই তাঁদের দিয়ে রুট মার্চ করানোর পরিকল্পনা রয়েছে জাতীয় নির্বাচন কমিশনের। কমিশন সূত্রে খবর, এদিন রাজ্যে আসা ১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর এক কোম্পানি বাঁকুড়ায়, এক কোম্পানি বীরভূমে ও এক কোম্পানি বর্ধমানে মোতায়েন করা হবে। বাকি ৫ কোম্পানি আধা সেনা আপাতত ডানকুনি স্টেশনে নামবে। এবং কলকাতা স্টেশনে ৪ কোম্পানি নামবে।


সূত্রের খবর, ফেব্রুয়ারির মধ্যেই রাজ্যে ১২৫ কোম্পানি আধা সেনা রাজ্যে পাঠানো হবে। যার বেশিরভাগই সিআরপিএফ জওয়ান। এছাড়া বিএসএফ, আইটিবিপি, সিআইএসএফ জওয়ানও থাকবে ভোটের কাজে। জানুয়ারি মাসের শেষেই কলকাতা ঘুরে গিয়েছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। সেসময়ই মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা বার্তা দিয়েছিলেন এবারের বিধানসভা নির্বাচনে কোনওরকম হিংসা বরদাস্ত করবে না কমিশন। এজন্য রাজ্য প্রশাসন ও পুলিশের শীর্ষ আধিকারিকদের কড়া বার্তা দিয়ে গিয়েছিল কমিশনের ফুল বেঞ্চ। এবার বিধানসভা ভোটের নির্ঘন্ট ঘোষণার আগেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী পাঠিয়ে দিয়ে কমিশন বুঝিয়ে দিল কড়া হাতেই ভোট পরিচালনা করতে চায় তাঁরা।

অপরদিকে এবারের নির্বাচন হতে চলেছে করোনা পরিস্থিতির মধ্যেই। ফলে বাড়তি সতর্কতা অবলম্বন করছে কমিশন। প্রায় ২২ হাজার অতিরিক্ত বুথ রাখা হচ্ছে একুশের ভোটে। ফলে বাড়তি নিরাপত্তা বাহিনীও লাগবে। সূত্র মারফত জানা যাচ্ছে, এবারের ভোটে আগের থেকে বেশি সংখ্যক আধা সেনা মোতায়েন করতে চাইছে নির্বাচন কমিশন। সেইমতো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে বাহিনী চাওয়া হয়েছে। আপাতত রাজ্য সরকারের কাছে, কেন্দ্রীয় বাহিনীর থাকা ও যাতায়াতের জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের তরফ থেকে। জানা যাচ্ছে, স্পর্শকাতর এলাকা চিহ্নিত করে সেখানেই পাঠানো হবে কেন্দ্রীয় বাহিনী। এরপর ভোটের দিনক্ষণ ঘোষণা হলেই রুটমার্চ শুরু করে দেবে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.