ডিজিটাল মাধ্যমে এবার নজরদারি, দেশের সার্বভৌমত্বে আঘাত হলে শাস্তি

আগেই আঁচ করা গিয়েছিল সোশাল মিডিয়ায় রাশ টানতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার সেটাই সত্যি হল। বৃহস্পতিবারই হল সরকারি ঘোষণা। ডিজিটাল মাধ্যমে এবার নজরদারি চালাবে কেন্দ্র। এদিন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই সংক্রান্ত নিয়মাবলী বা গাইডলাইন (Code) প্রকাশ করলেন। পাশাপাশি তিনি জানিয়ে দিলেন, তিন মাসের মধ্যে নিয়মবিধি প্রণয়ন করবে কেন্দ্র। এই সময়ের মধ্যে সকলকে বোঝাপড়া করে নিতে হবে। এদিন ওই গাইডলাইন প্রকাশ করার সময় রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি আঘাত হানলে কড়া শাস্তি হবে সেই নির্দিষ্ট ডিজিটাল মাধ্যমের’। 

নতুন গাইডলাইন অনুযায়ী, সোশাল মিডিয়ায় ফরওয়ার্ড করা মেসেজ নিয়ে কড়া ব্যবস্থা করা হয়েছে। জানানো হয়েছে, ইন্টারনেটের কোনও মাধ্যমের প্রোফাইলে বেআইনি তথ্য থাকলে, সেই তথ্য প্রকাশের কারণ দেখাতে হবে। আবার ফরওয়ার্ড করা মেসেজ কে প্রথম পাঠিয়েছে সেটা খুঁজে বের করা হবে। আর যদি দেখা যায়, সেটি বিদেশ থেকে ফরওয়ার্ড হয়ে এসেছে তাহলে দেখা হবে ভারতের কে প্রথম সেটি ফরওয়ার্ড করেছে। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, নেটমাধ্যমের সাহায্যে দেশের সীমানার বাইরে থেকেও মানুষ সন্ত্রাসবাদ ও হিংসা ছড়ানোর চেষ্টা করে চলেছে। এমন অভিযোগও তাঁদের কাছে জমা পড়েছে। যদিও রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, ‘ভারতবর্ষে ব্যবসা করার ক্ষেত্রে ডিজিটাল মাধ্যমের পথে কোনও বাধা দেওয়া হবে না। তাদের কাজ প্রশংসনীয়। স্পষ্ট বলে দেওয়া ভাল, সরকার কিন্তু সমালোচনাকে স্বাগত জানায়। নেটমাধ্যমের সাহায্যে মানুষ প্রশ্ন তুলতে পারেন। সেটার প্রয়োজন রয়েছে। নেটমাধ্যমের অপব্যবহার হলে নেটাগরিকরাই তার বিরুদ্ধে পদক্ষেপ করেন। কিন্তু যে ভাবে মহিলাদের আপত্তিকর ছবি কাটছাঁট করে সোশাল মাধ্যমে দেখানো হচ্ছে, সেটা অন্যায়। এছাড়া বর্তমানে অর্থনৈতিক প্রতারণা ও ভুয়ো খবরে ভরে যাচ্ছে দেশ’।
অপরদিকে ওটিটি (OTT) প্ল্যাটফর্ম এবং ডিজিটাল সংবাদমাধ্যমের উপরও নানান নিয়ম আরোপ করার ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি জানান, ওটিটি প্ল্যাটফর্ম ও ডিজিটাল সংবাদমাধ্যমকে একটি কমিটি তৈরি করতে হবে। যারা নজরদারি করবে বিষয়বস্তুর উপর। নেতৃত্বে থাকবেন কোনও উচ্চ আদালত ও শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি। বিষয়বস্তু নিয়ে অভিযোগ জমা পড়লে তার জন্য আদালতে শুনানি হবে। সবমিলিয়ে এবার থেকে ইন্টারনেটে বিতর্কিত ও আপত্তিজনক পোস্টের উপর নজরদারি চালানো হবে।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.