‘ওরাই বিপদে আপদে পাশে থাকে’, ক্লাবগুলিকে ফের ৮৩ কোটির অনুদান মমতার


রাজ্যের বিরোধী রাজনৈতিক দলগুলি বরাবরই ক্লাবগুলিকে অনুদানের প্রসঙ্গে রাজ্য সরকারের দান-খয়রাতির অভিযোগ তুলছিলেন। সেসব যে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একেবারেই পাত্তা দিতে নারাজ সেটা বোঝা গেল সোমবার। এদিনই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘খেলশ্রী’ অনুষ্ঠানের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী একদিনে মোট ৭২,০০০ টাকা কোটি টাকা মূল্যের প্রকল্প ঘোষণা করলেন। পাশাপাশি রাজ্যের ২৬ হাজার ক্লাবকে ১ লাখ টাকা করে মোট ৮৩ কোটি টাকার অনুদান দেওয়ার কথাও ঘোষণা করেন। এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর সাফাই, ‘ক্লাবগুলোকে সাহায্য করলে তোমাদের রাগ করার তো কারণ থাকতে পারে না। এগুলো তো এলাকার ক্লাব। যারা মানুষের বিপদে-আপদে পাশে থাকে। এই ক্লাবগুলো কখনও একটা ক্যারাম খেলে। কখনও একটু ফুটবল খেলে। কখনও একটা রক্তদান অনুষ্ঠান করে’।

এদিন খেলাশ্রী অনুষ্ঠানের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বাংলার কৃতী খেলোয়ারদের ‘খেল সম্মান’, ‘বাংলার গৌরব’, ‘ক্রীড়া গুরু’, এবং ‘জীবনতৃতী’ সম্মান প্রদান করেছেন। রাজ্যের খেলাধুলার উন্নতিকল্পেও তিনি অনুদানের কথা ঘোষণা করেছেন এদিন। নেতাজি ইন্ডোরের অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের ৯৪৮টি স্পোর্টস কোচিং ক্যাম্পকে ১ লাখ টাকা ও রাজ্যস্তরে ৩৪টি স্পোর্টস অ্যাসোসিয়েশনকে ৫ লাখ টাকা করে আর্থিক অনুদান দেওয়া হবে। সবমিলিয়ে বিধানসভা ভোটের আগে দরাজহস্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এদিনের খেলাশ্রী অনুষ্ঠানের মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী রাজ্যের যুব সমাজের মন জয় করার চেষ্টা করলেন। একদিনেই প্রায় ৭২ হাজার কোটি টাকার প্রকল্প ঘোষণা করে দিলেন। এবং বললেন, এরফলে রাজ্যে সাড়ে তিন লাখ বেকারের চাকরি হবে। তাঁর লক্ষ্য, আগামী পাঁচ বছরে আরও দেড় কোটি বেকার যুবক-যুবতীর চাকরির ব্যবস্থা করা। যদিও মুখ্যমন্ত্রীর দাবি, ‘বিগত পাঁচ বছরে দেড় কোটি চাকরির ব্যবস্থা হয়েছে রাজ্যে। বাংলাই আজ সারা পৃথিবীর গন্তব্যস্থান’। যদিও এদিন মুখ্যমন্ত্রীর ঘোষণা নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধী দলগুলি। বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘জীবনে প্রথম শুনলাম সম্ভাব্য বিনিয়োগ বলে কোনও জিনিস হয়। রাজ্য সরকার মানুষের মন নিয়ে খেলছে। কল্পনায় বিনিয়োগ করছে তারা। যে বিনিয়োগ হয়ইনি তাতে আবার কী কর্মসংস্থান?’ বিরোধীদের দাবি, ভোটের আগে মানুষকে ভুল বোঝাতেই এই প্রকল্পের স্বপ্ন ফেরি করছেন মুখ্যমন্ত্রী। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post