নৈহাটি বিস্ফোরণঃ ৩ অফিসারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে বলল NIA

২০২০ সালের ৩ জানুয়ারি, ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে উত্তর ২৪ পরগনার নৈহাটি। ওই বিস্ফোরণে পাঁচজনের মৃত্যু হয়। এই বিস্ফোরণ কাণ্ডের তদন্ত করে রাজ্য প্রশাসনের তিন কর্তার বিরুদ্ধে কর্তব্যে গাফেলতির অভিযোগ এনে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা বলল এনআইএ। ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি-র (NIA) ডিজি ওয়াইসি মোদি রাজ্যের মুখ্যসচিব এবং রাজ্য পুলিশের ডিজি-কে একটি চিঠি লিখে এই সুপারিশ করেছে। কর্তব্যে গাফিলতির জন্য উত্তর ২৪ পরগনার তৎকালীন জেলাশাসক চৈতালি চক্রবর্তী, ব্যারাকপুরে পুলিশ কমিশনার মনোজ ভার্মা এবং জেলা শিল্প অধিকর্তা প্রণব নস্করের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে এনআইএ। ওয়াইসি মোদি ওই চিঠিতে স্পষ্ট ভাষায় উল্লেখ করেছেন, সংস্থার তদন্তে উঠে এসেছে বেআইনি কারখানাগুলি যারা চালাতেন তাঁদের সঙ্গে জেলা পুলিশ এবং প্রশাসনের যোগসূত্র ছিল। 

বিশেষজ্ঞদের মতে, বল এখন রাজ্য সরকারের কোর্টে। কারণ জেলার তিন শীর্ষকর্তার বিরুদ্ধে কর্তব্যে গাফিলতি এবং বেআইনি বাজি কারখানার মালিকদের সঙ্গে যোগাযোগের মতো মারাত্মক অভিযোগ আনা হয়েছে এনআইএ রিপোর্টে। ফলে ভোটের মুখে রাজ্য আদৌ কী ব্যবস্থা নেবে সেটাই এখন দেখার। অপরদিকে, জাতীয় তদন্তকারী সংস্থার এহেন রিপোর্টকে ভোট প্রচারে হাতিয়ার করবে সেটা বলাই বাহুল্য। 

বেআইনি বাজি কারখানা থেকে বাজেয়াপ্ত বাজি নিষ্ক্রিয় করতে গিয়ে নৈহাটির গঙ্গার ঘাটে প্রবল বিস্ফোরণ হয়। বিস্ফোরণের তীব্রতা এতোটাই প্রবল ছিল যে গঙ্গার অপর পাড় চুঁচুড়ার বিস্তৃর্ণ এলাকা কেঁপে ওঠে। বহু বাড়ির কাঁচ ভেঙে যায়, ফাটল ধরে এবং ভেঙে পড়ে। অসুস্থ হয়ে পড়েন অনেকে। জনবসতী এলাকায় কীভাবে বাজি নিষ্ক্রিয় করা হল, এ নিয়েও চরম ক্ষোভপ্রকাশ করে ছিলেন স্থানীয়রা। এবার সেই বিস্ফোরণ নিয়েই মুখ পুড়ল রাজ্য সরকারের। 


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.