আসছে সবচেয়ে সস্তার এসি কামরা, রেলের নতুন AC 3 Tier ইকোনমি ক্লাস

শুক্রবার থেকেই ভারতীয় রেল বিশ্বের সবচেয়ে সস্তা এসি ট্রেন যাত্রার সূচনা করল। ভারতীয় রেলে যুক্ত হল নতুন এসি ৩ টায়ার ইকনোমি ক্লাস (AC 3 Tier Economy Class Coach)। রেলের দাবি এই কামরায় সবচেয়ে সস্তায় এসিতে ভ্রমণ করতে পারবেন যাত্রীরা। পাঞ্জাবের কাপুরথালা রেল ফ্যাক্টরিতে তৈরি এই নতুন রেকের ট্রায়াল রান শুরু হল শুক্রবার। নতুন এই কামরাগুলিতে যাত্রী ধারণ ক্ষমতা যেমন বেশি, তেমনিই আরামের কথাও মাথায় রাখা হয়েছে। 

লিঙ্ক হফম্যান বুশ (LHB) প্রযুক্তির এই কামরাতে যাত্রীদের জন্য বাড়তি স্বাচ্ছন্দ্য দেওয়ার ব্যবস্থা করেছে রেল কর্তৃপক্ষ। এসি ৩ টায়ার ইকনোমি ক্লাসে থাকছে ৮৩টি বার্থ বা আসন। হাই ভোল্টেজ ইলেকট্রিক সুইচ গিয়ার বক্সের জায়গা বদল করেই বাড়তি জায়গা বের করেছেন রেলের ইঞ্জিনিয়াররা। রেলের দাবি, এর ফলে একদিকে যেমন বেশি যাত্রী টিকিটের সুবিধা পাবেন, অন্যদিকে রেলের আয়ও বাড়বে। 


রেলের নতুন এই এসি ইকনোমি ক্লাস কামরায় একাধিক আধুনিক ব্যবস্থা রাখা হয়েছে। যেমন প্রতিটি আসন বা বার্থের জন্য থাকছে মোবাইল, ল্যাপটপ চার্জিং পয়েন্ট এবং রিডিং লাইট। আবার জলের বোতল এবং মোবাইল ফোন রাখার হোল্ডার। পাশাপাশি ৮৩টি বার্থের জন্যই থাকছে এসির ভেন্ট, ফলে প্রত্যেক যাত্রীই এসির আরাম নিতে পারবেন। দমবন্ধ পরিস্থিতি সৃষ্টি হবে না। কামরার নকশায় অদল বদলের জন্য বেড়েছে ফ্লোর স্পেস। ফলে বাড়তি আসন থাকলেও কামরার ভিতরে ঘিঞ্জি পরিবেশ থাকবে না বলেই জানাচ্ছেন রেল কর্তারা।

 আপার ও মিডল বার্থের যাত্রীদের জন্য আসনের দৈর্ঘ্য সামান্য বাড়ানো হয়েছে। তাতে লম্বা যাত্রীদের শুতে সুবিধা হবে। পাশাপাশি আপার ও মিডল বার্থে ওঠার সিঁড়ির নকশায় বদল এনে অনেকটাই সুবিধাজনক করা হয়েছে। বদল আনা হয়েছে টয়লেট ও কামরার দরজার নকশায়। বিশেষভাবে সক্ষম যাত্রীদের কথা মাথায় রেখেও বিশেষ ব্যবস্থা নিয়েছে রেল। এই এসি ৩ টায়ার ইকনোমি ক্লাস কামরায় বিশেষভাবে সক্ষম যাত্রীরা হুইল চেয়ারেই যাতে উঠতে পারেন তার জন্য বিশেষ পাটাতন রাখা হচ্ছে। সবমিলিয়ে রেলের এই নতুন শ্রেণী রেলযাত্রার নতুন দিগন্ত খুলে দিতে চলেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.