অবাক হচ্ছেন? এটাই ভারতের প্রথম সেন্ট্রালাইজড এসি রেল স্টেশন

প্রথম দেখায় মনে হবে এটা কোনও বিমানবন্দর বা ঝাঁ চকচকে শপিং মল। কিন্তু না, এটা ভারতের একটি রেল স্টেশন মাত্র। একটু ভুল হল, এটিই ভারতের সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত (centralized ac) রেল স্টেশন বা টার্মিনাল। প্রায় পাঁচতারা হোটেলের আদলে তৈরি বেঙ্গালুরুতে নবনির্মিত স্যর এম ভিসভেসভারাইয়া রেল টার্মিনালের ছবিগুলি সম্প্রতি ট্যুইটারে শেয়ার করেছেন রেলমন্ত্রী পীযূষ গয়াল৷ 

 


তিনি দাবি করেছেন, এটিই দেশের প্রথম রেল টার্মিনাল যেটি সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত। বেঙ্গালুরু স্টেশনের ওপর চাপ কমাতে এই টার্মিনাল স্টেশনের পরিকল্পনা করে রেলমন্ত্রক। যাতে সমস্ত রকম আধুনিক সুযোগ সুবিধা রয়েছে। 

তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৩১৪ কোটি টাকা। আন্তর্জাতিক মানের এই রেল টার্মিনাল তৈরি হয়ে গিয়েছে। শীঘ্রই জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে বলেই রেল সূত্রে জানা যাচ্ছে। এটি চালু হলে কেএসআর বেঙ্গালুরু এবং যশবন্তপুর রেল স্টেশনের ওপর চাপ অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে। 

যেটি তৈরি হয়েছে বেঙ্গালুরুর বয়াপ্পানাহাল্লি এলাকায়। ২০১৫-১৬ অর্থবর্ষে এটির ছাড়পত্র দিয়েছিল রেলমন্ত্রক। দিনে ৫০টি ট্রেন এখান থেকে চলাচল করতে পারবে। গোটা স্টেশন চত্বরের আয়োতন ৪২০০ বর্গমিটার। মোট ৭টি প্ল্যাটফর্ম তৈরি হয়েছে। 

প্রতিদিন ৫০ হাজার যাত্রী এখান থেকে যাতায়াত করতে পারবেন। এই টার্মিনালে থাকছে আপার ক্লাস ওয়েটিং রুম, ভিআইপি লাউঞ্জ, রিয়েল টাইম প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম এবং ফুডকোর্ট৷
 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post