মোদি-হাসিনার হাত ধরে এবার নিউ জলপাইগুড়ি থেকে বাংলাদেশ যাত্রীবাহী ট্রেন

 

দীর্ঘ প্রতীক্ষার অবসান, উত্তরবঙ্গের মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ হতে চলেছে। উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র শিলিগুড়ি থেকে বাংলাদেশের ঢাকা পর্যন্ত সরাসরি ট্রেন পরিষেবা চালু হচ্ছে আগামী ২৭ মার্চ। বাংলাদেশের স্বাধীনতার সুবর্নজয়ন্তী উপলক্ষে এই ট্রেনের সূচনা করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে মূল অনুষ্ঠানে প্রধান অতিথি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ২৬ ও ২৭ মার্চ দুদিন বাংলাদেশে থাকবেন। এরই ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁরা নিউ জলপাইগুড়ি-ঢাকা আন্তর্জাতিক ট্রেনটির উদ্বোধন করবেন। 

সূত্রের খবর, ট্রেনটির নাম রাখা হয়েছে 'মিতালি এক্সপ্রেস'। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নামটি ঠিক করেছেন।  ট্রেনটি এনজেপি থেকে হলদিবাড়ি সীমান্ত হয়ে ওপার বাংলার চিলাহাটি রেল স্টেশনে ঢুকবে। এরপর নন স্টপ ট্রেনটি ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছাবে। চিলাহাটি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত যাত্রায় কোনও স্টেশনে দাঁড়াবে না। ট্রেনটিতে মোট  ৮টি কোচ থাকবে। এরমধ্যে চারটি কেবিন এবং চারটি এসি চেয়ার কার। কেবিনের ভাড়া ৪৪ ডলার এবং এসি চেয়ার কারের ভাড়া ২২ ডলার। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে মিতালি এক্সপ্রেস সপ্তাহে দু’ দিন চলবে। ঢাকা থেকে ছাড়বে সোমবার ও বৃহস্পতিবার এবং নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে রবিবার ও বুধবার।

 

প্রসঙ্গত দীর্ঘ ৫৫ বছর পর হলদিবাড়-চিলাহাটি রেলপথে যাত্রীবাহী ট্রেনের সূচনা হতে চলেছে। বাংলাদেশে মুক্তিযুদ্ধের আগে এই পথে ট্রেন চলতো। এরপর পাকিস্তানের সঙ্গে যুদ্ধের সময় যা বন্ধ হয়ে গিয়েছিল। এরপর দুই দেশের শীর্ষকর্তাদের মধ্যে আলোচনা করার পর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দুদেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন ‘মিতালি এক্সপ্রেস’ চালু হচ্ছে। যদিও এর আগে এই রেলপথে মালবাহী ট্রেনের সূচনা হয়েছিল গত বছরের ডিসেম্বরে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post