সুষ্ঠ ও অবাধ নির্বাচন করতে সব রকম ব্যবস্থা নেবে কমিশনঃ সুনীল আরোরা

আর কয়েকদিন পরই পশ্চিমবঙ্গে শুরু হবে আট দফার নির্বাচন। এর আগে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং নির্বাচনের প্রস্তুতির শেষ মুহূর্তের আবস্থা খতিয়ে দেখতে উত্তরবঙ্গ সফরে রয়েছেন জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। এদিন শিলিগুড়ির অদূরে সুকনার নিউ চামটা এলাকার একটি বেসরকারি রিসর্টে উত্তরবঙ্গের পুলিশ ও প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করলেন তাঁরা।

পশ্চিমবঙ্গের রাজনৈতিক সংঘর্ষ নিয়ে উদ্বেগের মধ্যেই এদিন কোচবিহারে এক বিজেপি নেতার মৃত্যু নিয়ে উত্তাল হল দিনহাটা। খবর পৌঁছায় কমিশনের ফুল বেঞ্চের কানেও। তড়িঘড়ি দিনহাটায় বিশেষ পুলিশ পর্যবেক্ষককে পাঠানো হয় পরিস্থিতি সবিস্তারে তদন্ত করার জন্য। পরে এক সাংবাদিক সম্মেলনে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা জানালেন, রাজ্যে সুষ্ঠভাবে নির্বাচন সম্পন্ন করতে সবরকম ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন। তিনি জানান, এদিন উত্তরবঙ্গের সমস্ত জেলার পুলিশ ও প্রশাসনিক কর্তারা উপস্থিত ছিলেন এবং বাকি জেলার কর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক হয়েছে।


এদিন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা আরও জানান, করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি মাথায় রাখা হবে ভোট গ্রহনের দিনগুলিতে। সমস্ত বুথেই কোভিডবিধি কঠোরভাবে মানা হবে। প্রার্থীদের নির্বাচনী প্রচারেও কোভিডবিধি মানা হচ্ছে কিনা তার দিকে নজর রাখছে কমিশন। ইতিমধ্যেই এব্যাপারে জেলাশাসক তথা জেলা মুখ্য নির্বাচনী আধিকারিকদের কড়া পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে কমিশন। রাজনৈতিক দল ও প্রার্থীদের কোভিড বিধি পালনের সমস্ত নির্দেশিকা স্মরণ করিয়ে দিয়ে সতর্কও করে দিতে বলা হয়েছে।

এছাড়া দেখা হচ্ছে রোড শো চলাকালীন পাঁচটির বেশি গাড়ি ব্যবহার করা হচ্ছে কিনা। জনসভার অনুমতি দেওয়ার আগে নির্বাচনী আধিকারিকদের দেখে নিতে হবে ওই মাঠে প্রবেশ এবং প্রস্থানের আলাদা আলাদা পথের ব্যবস্থা করা হয়েছে কিনা। পাশাপাশি জমায়েত কখনওই যাতে নির্ধারিত মাত্রা না ছাড়ায় সেদিকে কড়া নজর রাখতে বলা হয়েছে। পাশাপাশি পাহাড় প্রসঙ্গে মুখ্য নির্বাচন কমিশনার বলেন, পাহাড়ে বিমল গুরুঙ্গের প্রসঙ্গেও বৈঠকে আলোচনা হয়েছে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post